Feedbacks on other sections:
|
শ্রীযুক্ত অরিন্দম গঙ্গোপাধ্যায়ের রচনা অসাধারণ লাগলো। বড়ো নস্টালজিক। সাবিত্রীমাসির হলুদের দাগ কাপড়ে মুছতে মুছতে গান শেখাতে বসার ছবিটিতে সুন্দর রূপকল্প, এরকম কতো সাবিত্রীমাসি বাঙালি মধ্যবিত্তজীবনে অপরিহার্য হয়ে আছেন। লেখাটি পড়তে পড়তে আমরাও যেন বিভিন্ন লয়ে চলা জীবনগতিতে বিচ্ছিন্নতা ও অস্বস্তি অনুভব করি। শেষে সম-এ এসে লেখাটি পূর্ণমাত্রা পায়, আমরাও হাঁফ ছাড়ি।
অরিন্দমবাবুর কাছ থেকে আমরা এরকম আরো অনেক লেখা পাওয়ার আশা রাখি। তাঁকে অনেক শুভেচ্ছা জানাই।
শর্মিষ্ঠা মুখোপাধ্যায় (mcsarmi_...@yaho...)
ছবি ও লেখা মিলিয়ে পড়তে খুব ভালো লাগছে "যাত্রী" উপন্যাস।
ঝর্না বিশ্বাস (jharna.b...@gmail...)
'পরবাস আমি বেশ কিছু বছর ধরে পড়ছি। কুঁড়েমির জন্য চিঠি লেখা হয় না। 'যাত্রী' পড়ে চিঠি না লেখাটা খুব অন্যায় হয়ে যাবে বলে লিখতে বসা। সত্যি কথা বলতে এত ভালো উপন্যাস ইদানীংকালের মধ্যে খুব একটা পড়েছি বলে মনে করতে পারছি না। হ্যাঁ, এই সময়ের বাংলা সাহিত্যের প্রতিষ্ঠিত লেখকদের কথা মনে রেখেই বলছি। খুব ভালোরকম 'ফিল্ড ওয়ার্ক' ছাড়া এই ধরনের লেখা হয় না। প্রতিটি চরিত্র, গ্রাম বাংলার চিত্র এবং সমাজবোধ লেখক অত্যন্ত সাবলীলভাবে ফুটিয়ে তুলেছেন।
বহুদিন পর একটা লেখা যা মনকে টানছে। হা-পিত্যেস করে বসে থাকছি পরের সংখ্যা কবে বেরোবে এই আশায়। 'পরবাস' এর কাছে আবেদন আর একটু তাড়াতাড়ি পরবর্তী সংখ্যা বের করুন!! লেখার সঙ্গে রাহুল মজুমদারের অলংকরণ 'যাত্রী' কে আরও প্রাণবন্ত করে তুলেছে। পরবাসকে ধন্যবাদ, বাংলার বাইরের বাঙালিদের এই রকম একটি উপন্যাসের স্বাদ দেবার জন্য।
গুঞ্জন বোস (bose_...@rediff...)
What a pleasant surprise! A fairy-tale old-world style! The opening chapter builds up the story quickly, describing the present with loving details and setting up the scene for future adventures.
A young and valiant prince learns on the eve of his graduation that his betrothed princess has been kidnapped by a powerful and mysterious adversary. Not only this, the abductor has challenged him openly and personally. The prince learns all this from his parents, the majestic rulers who are great warriors themselves. So the stage is all set for great drama!
The narrative is fast and fascinating. There are many interwoven tales being told at the same time. These details fill the reader with anticipation and an amount of awe. The names of the protagonists are very interesting, full of concealed meanings and connections. Even the names of 'Kumar's weapons' are full of significance drawing from the various mythologies.
The author obviously is well-versed in his craft and seems to be quite aware of these 'little gems' interspersed with the rich and racy text. None of them seem to have appeared by chance.
I shall wait eagerly for this charming story's next chapter.
Thank you Parabaas for this!
Partha Choudhury (choudh...@yah...)
ইউএসএ-তে বসে ইন্টারনেট সার্ফ করতে করতে হঠাৎ আপনাদের ওয়েবসাইটটা এসে গেলো। অনেকদিন ধরে একটা আক্ষেপ ছিলো বাংলায় বুঝি ভালো পত্রিকার দিন শেষ হয়ে এসেছে। কিন্তু মনে হচ্ছে আপনারা তার ব্যতিক্রমী। যেন ইতিহাসের পুনরাবৃত্তি। একসময়ে এলাহাবাদে কিছু প্রবাসী বাঙালি শুরু করেছিলেন "প্রবাসী" মাসিক পত্রিকা, যা উত্তরকালে রবীন্দ্রনাথের অনেক কবিতার প্রথম বাহন হতে পেরেছিল। সেই ইতিহাসের উত্তরাধিকার নিউ জার্সি থেকে প্রকাশিত "পরবাস" আন্তর্জাল পত্রিকাই বা নয় কেন?
অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা রইলো।
বিরিঞ্চি কুমার রায় (bkro...@yah...)
"পরবাস"-এর আমি নতুন পাঠক। বাংলা ই-বই খুঁজতে খুঁজতে পরবাস আমার কাছে "আবিষ্কৃত" হয়। তাই এর লেখকগোষ্ঠী সম্পর্কে আমি সচেতন নই। ভালো লাগলো "লেখক পরিচিতি" অংশটুকু পড়ে। অনেক অজানা মুখ জানা হলো, যদিও ওনাদের লেখাগুলো এখনো পড়া হয়ে ওঠেনি। ধন্যবাদ, পরবাস।
বুদ্ধদেব দে (Buddhadevku...@gmail.com...)
দু'টি নতুন চিঠি, 'পরবাস'-কে প্রথম আবিষ্কার করে যাঁরা পুলকিত ও আহ্লাদিত, নতুন আশা জাগাল। একদা এ-অভিজ্ঞতা আমারও হয়েছিল বলে তাঁদের আনন্দে আমিও আনন্দিত। বাংলাভাষায় কোনো ওয়েবজিন এতো অনুচ্চরবে এমন উচ্চমানের কাজ চালিয়ে যেতে পারে নি। পঞ্চাশ পূর্ণ-করা 'পরবাস' এখন তার নির্বাচিত রচনা সংকলন গ্রন্থাকারে প্রকাশ করবার কথা ভাবতে পারে।
দেবদত্ত জোয়ারদার (devd...@gmail.com...)
কী সুন্দর ঝরঝরে একটা গল্প পড়লাম!
গল্পের কাঠামোটায় খুঁজলে পরে ফাঁকফোকর হয়তো পাওয়া যাবে। কিন্তু আঙ্গিকের দিক থেকে, ভাষায় আঁকা ছবির দিক থেকে, সর্বোপরি বাঙাল ভাষার এমন অসামান্য ব্যবহারে আমি এই মধ্যরাতে মুগ্ধ হলাম।
গৌরীদেবী, আরো লিখুন!
শান্তনু চক্রবর্তী (krab...@gmai...)
বেশ মজার গল্প। তবে শেষটা যেন অসমাপ্ত রয়ে গেলো। ভাড়াটে ও বাড়িওয়ালার যুদ্ধে কে জিতলো শেষ পর্যন্ত?
ছন্দা চট্টোপাধ্যায় বিউট্রা (chhanda...@creigh...)
It may be a bit difficult for a reader to fully relate with the names of places or all the imageries used, as we are not as extensively travelled! But honestly speaking, that does not prevent an avid reader to appreciate the sheer music or the soft shades of feeling that pervade through Nirupam's three poems. If I may daresay, it would be a bonus for old- fashioned readers like us, if in future, the poet expresses his feelings, for a change, in typical rhythm (I mean Mitrakshar Chhando, where the Onto-dhwoni and Upanto-dhwoni are taken care of); for the author it should be a cakewalk, as I know he is well-versed in the magic of "Chhando". My naivete may please be excused!
Shantanu Chakrabarti (krab...@gmai...)
This piece was extremely timely, relevant and aptly written.
Coming from a middle class bengali family to the USA, I am aware of the stereo-types about the American society, and in particular the Afro-American society that is prevalent amongst the Bengalis.
That is why I would recommend Bengali readers to go through this article and make use of the historical facts and the analysis the author has put together in very fluid language. I believe this article would serve to enlighten many of us about the inter-related issues of race and economy in contemporary America in light of the dark and mostly forgotten past.
Many congratulations to the author and Parabaas for this wonderful effort.
Supratip Majumdar (supra...@gmai...)
পরবাসের পাতায় ভবভূতি ভট্টাচার্যের করা একাধিক বই-এর পরিচয় পেয়ে আমি ধন্য। সাধারণত review পড়তে যে খুব ভালো লাগে তা নয়। কারণ সেগুলিতে বেশিরভাগ সময় আলোচক নিজের মতামত জাহির করেন। কিন্তু আমার মনে হয় ভবভূতিবাবু সেই দোষ থেকে মুক্ত। মনে হয় উনি নিজে বইগুলি পড়ে আনন্দ পেয়েছেন, এবং সেই আনন্দ পরবাসের পাঠকদের সঙ্গে ভাগ করে নিতে চান। আপনারা বিশ্বাস করবেন কিনা জানিনা, review পড়ার জন্য পরের সংখ্যার জন্য সাগ্রহে অপেক্ষা করি।
কিন্তু ভবভূতিবাবু সম্বন্ধে একটা অভিযোগ আছে!! উনি আমাদের 'বিজুদা' থেকে বঞ্চিত করছেন।
গুঞ্জন বোস (bose_...@rediff...)
Mr. Bose has written an amazing love story. It is readable in one long breath. Full of fine choices of words, poetic and still concretely composed. I wish him the best and hope he would write more such great stories.
Harris Mahmud (hmahm...@gma...)
খুব সুন্দর গল্প। রূপকের আড়ালে এই গল্প ওনার কলমের জোর যে কত সেটা আমার কাছে আবার একবার প্রমাণ হোল। ওনাকে আমার শুভেচ্ছা জানাই এবং আরও সুন্দর সুন্দর লেখা উনি লিখুন এই কামনা করি।
উৎপল চক্রবর্তী (utpal.sco...@gma...)
যশোধরা রায়চৌধুরী (yasho...@gma...)
বেশ ভালো লাগলো। নতুনত্ব আছে। আগ্রহের সঙ্গে পরের সংখ্যার জন্য অপেক্ষা করবো।
বাংলা হরফে লেখা যাবে না?! Ok I have gone through the procedure how to download the Bangla font. Now I am trying to do it.
অসিত ঘোষ (asitkr...@gma...)
'পরবাস আমি বেশ কিছু বছর ধরে পড়ছি। কুঁড়েমির জন্য চিঠি লেখা হয় না। 'যাত্রী' পড়ে চিঠি না লেখাটা খুব অন্যায় হয়ে যাবে বলে লিখতে বসা। সত্যি কথা বলতে এত ভালো উপন্যাস ইদানীংকালের মধ্যে খুব একটা পড়েছি বলে মনে করতে পারছি না। হ্যাঁ, এই সময়ের বাংলা সাহিত্যের প্রতিষ্ঠিত লেখকদের কথা মনে রেখেই বলছি। খুব ভালোরকম 'ফিল্ড ওয়ার্ক' ছাড়া এই ধরনের লেখা হয় না। প্রতিটি চরিত্র, গ্রাম বাংলার চিত্র এবং সমাজবোধ লেখক অত্যন্ত সাবলীলভাবে ফুটিয়ে তুলেছেন।
বহুদিন পর একটা লেখা যা মনকে টানছে। হা-পিত্যেস করে বসে থাকছি পরের সংখ্যা কবে বেরোবে এই আশায়। 'পরবাস' এর কাছে আবেদন আর একটু তাড়াতাড়ি পরবর্তী সংখ্যা বের করুন!! লেখার সঙ্গে রাহুল মজুমদারের অলংকরণ 'যাত্রী' কে আরও প্রাণবন্ত করে তুলেছে। পরবাসকে ধন্যবাদ, বাংলার বাইরের বাঙালিদের এই রকম একটি উপন্যাসের স্বাদ দেবার জন্য।
গুঞ্জন বোস (bose_...@rediff...)
'পরবাস' পঞ্চাশ-এ পড়লো! সম্পাদক, প্রকাশক, ও সব লেখক লেখিকাদের আমার আন্তরিক অভিনন্দন! মা সরস্বতীর কৃপায় এই পত্রিকা আরো বড়ো, আরো বিখ্যাত হোক, এই আশা করি।
ছন্দা চট্টোপাধ্যায় বিউট্রা (chhanda....@creigh...)
দেবদত্ত জোয়ারদার (devd...@gma...)
প্রস্তাবটা আমাদের "টেকনিকাল ডিপার্টমেন্ট"-এর মহারথীদের কাছে পাঠাচ্ছি। অন্য পাঠকরাও আমাদের যদি এ-ব্যাপারে তাঁদের মতামত জানান (যেমনঃ কালপুরুষ, শ্যাম রূপালি, সোলাইমানলিপি, ...) তো খুব ভালো হয়। - সম্পাদক
খুব ভালো লাগলো কবিতা দু'টি।
ঈশিতা ভাদুড়ী (eeshi...@gmai...)
অরুণবাবুর লেখা অসাধারণ।
ডায়ানা (debashree03....@gma...)
খুব ভাল লাগলো, যাকে বলে মন কেড়ে নেওয়া। যেন একাঙ্ক নাটক চোখের সামনে!
কৌশিক ভাদুড়ী (kausi...@gma...)
বেশ মজার গল্প। তবে শেষটা যেন অসমাপ্ত রয়ে গেলো। ভাড়াটে ও বাড়িওয়ালার যুদ্ধে কে জিতলো শেষ পর্যন্ত?
ছন্দা চট্টোপাধ্যায় বিউট্রা (chhanda...@creigh...)
যশোধরা রায়চৌধুরী প্রতিষ্ঠিত কবি, তাঁর লেখায় মন্তব্য করার যথেষ্ট পারঙ্গমতা আমার নেই। তাও কবিতা দুটি এতটাই নাড়া দিল, কিছু না লিখে পারছি না।
তাঁর কবিতায় যেমন সমাজ সচেতন বহির্মুখী অনুভুতি বার বার উঠে আসে, যেমন বাস্তবতাভিত্তিক মধ্যবিত্ত চেনা সমাজের নারীদের কথা, এটা আমাকে খুবই আশা দেয়, যথারীতি এ কবিতাও তার ব্যতিক্রম নয়, আসলে ওনার মত শক্তিশালী মহিলা কবির কলমই পারে নারী ও সমাজের আন্তর্ক্রিয়াগত অনুভুতিগুলি সঠিক মেলে ধরতে।
কৌশিক ভাদুড়ী (kausi...@gmai...)
খুব সুন্দর গল্প। আজকাল অনেক ছেলের এই রকম মানসিকতা আছে যে ঘরের বৌ কে ঘরেই বসিয়ে রাখবো। এই সমাজগঠনে যে মেয়েদের একটা বড় ভূমিকা আছে সেটা অনেক ছেলেই মানতে পারে না। শুভেচ্ছা নেবেন।
উৎপল চক্রবর্তী (utpal.sco...@gma...)
মেঘ (megh...@gma...)
সংহিতার কবিতা প্রতিদিনই আরো পরিণত হচ্ছে। অনেক আশা ও শুভেচ্ছা রইলো।
দেবজ্যোতি ভট্টাচার্য (debjyo...@gma...)
যশোধরা রায়চৌধুরী (yasho...@gma...)
ছোট্ট আন্তরিক সম্পাদকীয়। যেখানে জরুরী তথ্য, উদ্দেশ্য এবং বক্তব্য পরিচ্ছন্ন ও সাবলীল ভাবে জানানো হয়েছে। খুব ভাল লাগল।
সোমা ঘোষ (callsom...@gma...)
(পরবাস-৫০, ফেব্রুয়ারি; সংযোজন এপ্রিল, ২০১২)