Feedbacks on:
Rabindranath Section | Translation Section | Buddhadeva Bose Section | Satyajit Section |
Recently I have found one Bengali blog website bearing the link address: www.prothom-aloblog.com. There someone on behalf of Indro’s blog (check this and this. ) has posted some articles which are mere copies of two poems written by me and published in Parabaas 48th issue . I solemnly declare that those postings are not made by me, nor am I registered in any blogsite.
Kausik Bhaduri.
খুবই ভাল লাগল এই গল্পটাও। শিকড়হীন মানুষদের কাহিনি। কিছুটা রাজনীতিও এসে গিয়েছে। আমার রাজনীতির সংগে সম্পর্ক নেই খুব একটা। তবু কাহিনির সারমর্ম উদ্ধার করতে অসুবিধা হয়নি। মানুষে মানুষে বিভেদের কথা বেশ স্বচ্ছ ভাবেই বেরিয়ে এল। কোনদিন সমাধান হবে কি?
ক্ষীণ দৃষ্টি ছেলেটি -- দেবতীর্থ কী ফিরে এল? এল বি ডব্লুটা আমাদের সবার কাহিনি।ক্ষমতাধারীরা ওটা প্রয়োগ করে থাকেন প্রয়োজনে এবং অপ্রয়োজনেও। রবাহুতদের বিদেয় করার মহাস্ত্র।
দীপংকর দাশগুপ্ত (d.dasg...@gmai....)
বিখ্যাত অর্থশাস্ত্রী দীপংকর দাশগুপ্তর চিঠি ও শ্রী জয়দীপ চট্টোপাধ্যায়ের চিঠি আমার সম্পদ হয়ে রইল। তাঁদের বিনীত নমস্কার জানাই।
দেবদত্ত জোয়ারদার
আপনার 'গোবর্ধন' গল্পটা পড়লাম। বাংলাভাষার উপর এমন দখল আমাকে রীতিমত চমকে দিয়েছে| ভেবেছিলাম দেবোত্তমকে আপনি বাঁচিয়ে রাখবেন না। অন্তত মরেও শান্তি পেত লোকটা। তেমনটা হতে দিলেন না, মায়া দয়া বড়ো কম দেখালেন! অবশ্য দেবোত্তমের বোধ বুদ্ধি কম, তাই সে হয়তো খুব বেশি কষ্ট পাবে না। মানে মানসিক কষ্ট পাবে না। আর শরীর নিয়ে তো লোকটার চিন্তাই নেই!
একটা প্রশ্ন তো মনে এসেই গেল| দেবতীর্থ কোথায় যাবে? তার কথা ভেবেছেন কী? আমার তো ওকে নিয়ে রীতিমত ভাবনা হচ্ছে!
দীপংকর দাশগুপ্ত (d.dasg...@gmai....)
এক কথায় অনবদ্য লেখা, এরকম সার্থক ছোটগল্প ইদানীং চোখে পড়েনি। অভিভূত, একাধিকবার পড়লাম লেখাটি। কবিতার মাঝে মাঝে উদ্ধৃতির ব্যবহার অনবদ্য।
লেখককে অসংখ্য ধন্যবাদ।
জয়দীপ চট্টোপাধ্যায় (live_4..@yah....)
বিখ্যাত অর্থশাস্ত্রী দীপংকর দাশগুপ্তর চিঠি ও শ্রী জয়দীপ চট্টোপাধ্যায়ের চিঠি আমার সম্পদ হয়ে রইল। তাঁদের বিনীত নমস্কার জানাই।
দেবদত্ত জোয়ারদার
খুব ভালো লাগলো এই গল্পটা। এটা তো ঠিক গল্প নয়, আমাদের অনেকের নিজস্ব কথা।
সায়ন্তনী দত্ত (Sayant...@yaho...)
Nice little write up with the very fine portraits. The mistake on 'Chaudhury' is understandable, though Tapan Roy Chowdhury can hold a candle by his own right and is not at all a name to be missed or misunderstood by any Bengali.
Sushmita Sengupta (sen.sus....@gmai...)
Sadly, Sue Darlow passed away this year, so I am taking the liberty to point out that (a) Sue Darlow was not a Bengali, and (b) I am not sure what is meant by "mistake on 'Chaudhury'"-- I assume it is not about spelling of the last name; lack of standardization of transliteration of Indian names is evident right above!-- Editor.
অসাধারণ, এক কথায়! ইন্দ্রাণীর লেখা আগে পড়িনি। প্রেমেন্দ্র মিত্রর কবিতার মতো।
মিলনেন্দু সরকার (m.sark...@hot...)
Both the poems are excellent, bear a high literature value.
Kausik Bhaduri (kask...@rediff...)
কবিতার ভাবনাটি আমার খুব ভাল লেগেছে। ভাবনাটি চিরায়ত না সাময়িক? বোধহয় চিরায়ত। তবে সাম্প্রতিকতার দিক থেকে দেখলে ভীষণ প্রাসঙ্গিক।
কৌশিক ভাদুড়ী (kaska...@redi...)
আমার ছোটোদের জন্য লেখা এইরকম গল্প পড়তে ভালো লাগে। কারণ বোধহয় এই যে আমিও ছোটোদের মতো থাকতে ভালোবাসি।
সঞ্জয় ভাওয়াল (sbhaw...@fsm.a...)
বেশ লাগলো। একটু নতুন ধরনের।
ছন্দা বিউট্রা (bewtra...@creigh....)
সায়ন্তনী (Sayanta...@emai...)
এক কথায় অনবদ্য লেখা, এরকম সার্থক ছোটগল্প ইদানীং চোখে পড়েনি। অভিভূত, একাধিকবার পড়লাম লেখাটি। কবিতার মাঝে মাঝে উদ্ধৃতির ব্যবহার অনবদ্য।
লেখককে অসংখ্য ধন্যবাদ।
জয়দীপ চট্টোপাধ্যায় (live_4..@yah....)
রবীন্দ্রনাথের উপর সীমা ব্যানার্জীর লেখাটা পড়লাম। খুব মনস্তাত্বিক লেখা। অবহেলিত নারী-সমাজের এক প্রকৃত রূপ তুলে ধরেছেন লেখার মধ্যে। নারীকে বীরাঙ্গনা হয়ে নিজের স্বাধীনতা নিজেকেই অর্জন করতে হবে। পুরুষ বই লিখতে পারে, অবহেলিত নারীদের নিয়ে সহানুভুতি দেখাতে পারে কিন্তু নিজের ঘরে তারা সেই আদিম পুরুষ এর কোনো দ্বিমত নেই। এ-প্রসঙ্গে কবিগুরুর কবিতার একটি লাইন উল্লেখ করছি, "নারীকে আপন ভাগ্য জয় করিবার দেহ অধিকার হে বিধাতা..."।
পারমিতা চ্যাটার্জী (chatterjee.par...@gma...)
রবীন্দ্রনাথ ঠাকুর মহাশয়ের ১৫০তম জন্মদিনে তাঁর উদ্দেশ্যে কিছু লিখে ফেলা, সে যাই-হোক, বেশ ঈর্ষণীয় কাজ। রবীন্দ্রনাথের মানসলোকের বিস্তৃতি এতোই বিপুল, যে তাঁর সাহিত্য-দর্শন-সংগীত সুধা পান করেছেন এমন একজনের পক্ষে শুধুমাত্র একটি বাঁধা-ধরা দিনে তাঁতে আপ্লুত থাকা বেশ কঠিন।
ফলে ভাবনাগুলোকে সংহত রূপ দিয়ে উপস্থাপনা করাটাই এই মহা-প্লাবনের সামনে একটি প্রশংসনীয় উদ্যাপন।
এই লেখায় রচনাকার রবীন্দ্র-স্মরণের পাশাপাশি নারীর আর্থ-সামাজিক-পারিবারিক শোষনটাও ধরতে চেয়েছেন। তাই শুধু আবেগ নয়, পুরুষতন্ত্র বা পিতৃতন্ত্রের এই দমন-পীড়নের কারণটা কি, সেই যুক্তিটাও একটু বিশ্লেষণ করা যেতে পারতো।
এটা অবশ্য আমার ব্যক্তিগত মত, রবীন্দ্রনাথ শোষনতন্ত্রের সম্পূর্ণ ঊর্ধে উঠেছিলেম এমন মনে করা যায় না, বরং শোষনতন্ত্রের জালে আবদ্ধ থেকেও সেই জালকে ছেঁড়বার প্রথম ধাপ, মানবতার পতাকাকে চিনিয়েছিলেন আমাদের। আর মানবতার প্রতি পদক্ষেপই যুক্তিবোধ আর কল্যাণকামী--সেই কারণেই বিশ্লেষণটি প্রয়োজন বলে আমার মনে হয়।
সবকিছু মিলিয়ে বলতেই হয়, লেখাটি অনবদ্য ও চিন্তার রসদ যোগাতে সক্ষম।
"নৈঃশব্দ" (neel.ghu....@gma...)
নিঝুম দ্বীপ (deep4...@yah.....)
পান্না (masudr....@gmai........)
ক্ষতি কি জাতিঙ্গার পাখিদের মত যদি ঝাঁপ দেওয়া যায় চৈতন্য জ্যোতিষ্কের সেই উজ্জ্বল কেন্দ্রতে। রবীন্দ্রনাথে।
সীমা ব্যানার্জীর এই সরল রচনাটি আমাকে এই ভাবেই সরলবর্গীয় থেকে আনত করে লুটিয়ে দেয় সেই রবীন্দ্র জ্যোতিষ্কের আকর্ষক ক্ষেত্রে।
কৌশিক ভাদুড়ী (kask...@rediff...)
মারফির সূত্রে আমার অগাধ বিশ্বাস। তাই লেখাটি পড়ে ভালো লাগলো। লেখককে ধন্যবাদ।
ছন্দা বিউট্রা (bewtra...@creigh....)
Excellent. Just washed away, overwhelmed.
Kausik Bhaduri (kask...@rediff...)
বাহ্! ছবিগুলি ভীষণ সুন্দর লেগেছে। আশীর্বাদ করি বড়ো হয়ে আরো নাম-যশ হোক।
ছন্দা বিউট্রা (bewtra...@creigh....)
আমি ইরাবান গুপ্ত বসুর সবকটা ছবি দেখলাম। খুব ভালো লাগলো। আমি আশা করছি তুমি বড় হয়ে একজন খুব ভালো ছবি আঁকবার আর্টিস্ট হয়ো। ভালো থেকো।
সঞ্জয় ভাওয়াল (sbhaw...@fsm.a...)
সুবীর বোসের এই কবিতাটা খুব সুন্দর লাগলো।
উৎপল চক্রবর্তী (utpal.sc...@gmai......)
যতবার পড়ি ততবার কবিতার রূপটি মূর্ত হয়ে ভাসে চোখের সামনে। জতুগৃহ প্রেমের কবিতা। নিঃসন্দেহে ভালোবাসার আঁচটুকু উপভোগ্য। আবার ছন্দও আছে ভালোলাগার মত। কবিতার প্রজাপতি হয়ে টুক করে রঙ নিয়ে ফিরে গেলাম।
ইন্দিরা মুখোপাধ্যায় (indira.m...@gma...)
লেখাটি খুব মনে দাগ কাটার মতো।
ঈশিতা ভাদুড়ী (eeshit.........@gmai......)
অনুপ্রবেশ পড়ে দারুণ লাগলো। শ্রীকাঞ্জিলালকে অভিনন্দন জানাই, আপনাদের প্রয়াসও অভিনন্দন-যোগ্য। পরবর্তী ইস্যুতে লেখকের কাছ থেকে আরো গল্পের দাবী রাখলাম। এ-ছাড়াও, আপনাদের সমগ্র পত্রিকাটি খুব সুন্দর হয়েছে।
দেবশ্রী দত্ত (debashree0........@gmai......)
কিন্নরী গল্পের নাম পড়ে প্রথমে ঠিক বুঝতে পারিনি যে লেখাটির বিষয় বস্তু ঠিক কি হ'তে চলেছে। কিন্তু লেখাটি পড়া শুরু করার পর, আর থামতে পারলাম না। পুরো শেষ করতেই হ'ল। লেখার মধ্যে যে বার্তা তা খুবই সুন্দর। বিশেষ করে, গল্পের মাঝখান থেকে শেষ অবধি, অরণ্য ও তার অধিবাসীদের যে ক্ষোভ ফুটেছে, তা ভীষণ ভাল লেগেছে।
শেষের এই অংশটি বিশেষ করে ভাল লাগলঃ "আরেক অরণ্যেও সব এলোমেলো। কোনো নিয়ন্ত্রণ নেই। অরণ্যের অনাহত পরিষ্কার রঙিন মায়া থেকে কেড়ে আনা হয় রহস্য, গান, ছবি। নুন চাটতে আসা জানোয়ারের উদগ্র টান। সংস্কৃতির ভাইরাস সেসব স্মৃতি থেকে ঝেড়ে ফেলে আদিম গন্ধ। শহুরে সভ্যতার কিউবিকলে জোছনা ধরা থাকে, ছবি হয়ে।"
এরকম সুন্দর লেখা আরও আসুক, অপেক্ষায় রইলাম।
জয়দীপ চট্টোপাধ্যায় (live_4...@yah...)
সহজভাবে কতো গভীর কথা বলা যায়...অসামান্য সুখপাঠ্য গল্প।
উত্তম দত্ত (dattautta...@yah...)
বেশ লাগল অরুনিমার লেখা। কবিকে শুভেচ্ছা।
মহুল বসু (mahu...@gmai...)
Arunava Bhattacharya (arunava...@rediffm...)
কবিতাটি খুব ভালো হয়েছে। ধন্যবাদ। ২য় কবিতাটিতে কোথাও কোথাও একই বাক্যে বহুবচন দুইবার ব্যবহার করা হয়েছে যা বাংলা ব্যকরণ অনুযায়ী সঠিক হয়নি।
মফিজুল ইসলাম খান, ঢাকা (mmafi...@yah....)
রাহুলবাবুর স্কেচগুলি ভারি সুন্দর। ওনার বোধহয় ক্যামেরার দরকারই হয় না-- কী মজা!
ছন্দা বিউট্রা (bewtra...@creigh....)
দেবশ্রী দত্ত (debashree0...@gmai......)
ইন্দিরা মুখোপাধ্যায় (indira.m...@gma...)
Just noticed that another site bd24live.com has lifted this story and the accompanying author’s profile verbatim and published it on September 26, 2011, without any acknowledgments, whatsoever. I am certain that permissions were not taken from the Parabaas editors and if any sort of permission was granted by the author himself that is not mentioned either. I wonder what prevented them from publishing Ananya Das’s beautiful and intricate illustration along with it! Irony is that at the bottom of the page this site claims copyright of the articles published in their site and declares that it is illegal to copy anything from their pages! Reminds me of the Bangla idiom that most of you know: The thief’s mother has got a loud voice! As a Parabaas reader I suggest that the Editor lodges a complaint.
Nirupam Chakraborti (ncha..@gm...)
bd24live.com-এর কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। আশা করি ওই পত্রিকার পাঠক, লেখকরাও তাঁদের অসন্তোষ জানাবেন। -- সম্পাদক (অক্টোবর ১৬, ২০১১)
bd24live.com-এর কর্তৃপক্ষ জানিয়েছেন যে ওই লেখাটি 'তুলে' নেওয়া হয়েছে। -- সম্পাদক (অক্টোবর ১৭, ২০১১)
পরবাসের আকাশ থাকুক শারদ মেঘে ভরা,
সবুজ ঘাসে কাশ হাসে, আনন্দে মাতোয়ারা!
দনুজদলনী জগৎজননী, এসো মা ঘরে আবার
হাসি উচ্ছ্বাস ভরা অবকাশ, শারদীয়া হোক সবার!!
পূজোর শুভেচ্ছা ও শুভকামনা জানিয়ে
কৌশিক চক্রবর্তী, পিটসবার্গ (kask...@red....)
একটি গবেষণা-পত্র কতখানি সরস হলে উপন্যাস হয়, অথবা একটি সরস সার্থক উপন্যাসের পশ্চাদ্পটে কতখানি গবেষণার কাজ থাকতে পারে এখানে আভাস পাই। লেখকের সামর্থ্য শ্রদ্ধা জাগায়। পরবাস কর্তৃপক্ষকে উপন্যাসটি আমাদের সামনে আনার জন্য কৃতজ্ঞতা জানাই।
কৌশিক ভাদুড়ী (kask...@red....)
Dipankar Chakraborty (dc.baris...@gm...)
অনূদিত উপন্যাসটির বিষয়ে কিছু বলার নেই. তবে শতাব্দীর আধখানা পেরিয়ে আসা এই পান্থকে, কবিতাটি, আমার কবিতাই মনে হল, নাড়া দেয়.
বল কি আপত্তি যদি গাঁথি
বিন্দু বিন্দু সুখ,
লাফিয়ে পেরোই অসুখের
কোজাগরী।
শিশির চিহ্নক হয়, মাঠ
পাতা আলে,
চলতে থাকি ব্যাঙ্গমাকে
নিয়ে সাথে।
...
Excellent.
কৌশিক ভাদুড়ী (kaska.....@rediff...)
ভালো আমার লেগেছে যে, রইল সেই কথাই।
অরিন্দম গঙ্গোপাধ্যায় (probasi_arin...@yahoo...)
বেশ ভালো গল্প। তবে বড্ডো সোজা-সাপটা হয়ে গেলো।
স্মৃতিলেখা চক্রবর্তী (smritilekha_c..@yahoo...)
আমি বাচ্চাদের গল্প সোজা-সাপটা লিখতেই ভালোবাসি; ওটাতো বড়োদের গল্প নয়, বা রহস্য-গল্প নয় যে জিলিপির প্যাঁচ থাকতে হবে...-)—লেখক
হ্যান্স এন্ডারসনের একটি গল্প, এখন আর ভাল মনে নেই, যেখানে একটি ছোট মেয়ে এক ধনী বাড়ীর বার বারান্দায় বসে সারাদিন খেলছিল। একটা গাছের পাতায় ফুটো করে দেখছিল বড়দিনের ডেনমার্কের দূর্লভ সূর্য্. দরজার জানলার কাচ দিয়ে দেখছিল ভিতরে চলতে থাকা ক্রিসমাস পার্টি, অন্য বাচ্চাদের হাসিখুশী খেলা। তবে সেটা ছিল বিয়োগান্ত গল্প, ছোট্ট মনে বড় ব্যথা হানে যেন কচি ঘাস দলন। এই গল্পটা মিলনাত্মক তাই বেশি ভাল।
কৌশিক ভাদুড়ী (kaska...@rediff...)
দারুণ লাগলো ভবভূতি ভট্চাযের লেখা। তবে এই লেখাটা ছাড়া বাকি লেখাগুলো পড়া যাচ্ছে না। ওগুলো কি বাংলা ইউনিকোডে লেখা নয়?
স্মৃতিলেখা চক্রবর্তী (smritilekha_c..@yahoo...)
না, পরবাস-৪৮-এর আগের লেখাগুলো পড়তে গেলে আপনাকে হয়তো itxbeng.ttf font ডাউনলোড করে নিতে হবে। কীভাবে করতে হবে তার বিশদ বিবরণ এইখানে পাবেন।—সম্পাদক
সত্যি বেশ ভালো লাগলো।
কৃষ্ণেন্দ্র ঘোষ (krishg.....@gm...)
দেবতনু দাস (email2dev...@yaho...)
মনীষা দে (sb.nandita0...@gmai...)
মধুমিতা রায় (rumamadhu...@yahoo...)
যশোধরা অনবদ্য! সম্পাদক মশায়, শীঘ্র এক সংকলন বের করুন , 'পরবাস'-এ প্রকাশিত এই রকম ভালো ভালো কবিতা নিয়ে। এসব মণিমুক্তো যেন হারিয়ে না যায়।
দীপঙ্কর চৌধুরী (cdpn...@red...)
I was born and brought up in Darjeeling . We had also a boy named Kancha who was like one of our family member . The story reminds me my childhood , the Kanchanjonggha and our Kancha.
Partha Ghosh (ghosh.....@t-online.....)
গল্পটা অত্যন্ত ভালো লেগেছে কিন্তু ছাপার প্রসঙ্গে দু'-একটি কথা বলার আছে। কমা(,)-র পরে ফাঁকটা খুব বেশি লাগলো। বানানের ব্যাপারেও আর একটু যত্নবান হলে ভালো হয় (কিন্তু, চিঠি)।
লোপামুদ্রা গোস্বামী (lopamudragos...@red...)
ছাপাখানার ভূত মাঝে মাঝে এতই সাবধানী যে অনেক চেষ্টা সত্ত্বেও ঠিক ধরতে পারছি না। ফন্ট বা লেখা "জাস্টিফাই" করার কারণে কি আপনার এরকম মনে হচ্ছে? যদি ঠিক কোথায় ভুলগুলো আছে দেখিয়ে দেন তো ভালো হয়।—সম্পাদক
১৯৬৮-৬৯-এ শীতকালে ক্লাশ ফোরের বাৎসরিক পরীক্ষার পর কোচবিহারে দুমাস ছিলাম. ওল্ড কোচবিহার ইস্টিশনের কাছেই থাকতাম. ছোটোবেলার সঙ্গে সেই কেরোসিন ল্যাম্প-জ্বলা নিরালা রাত্তির, মালগাড়ির শান্টিং-এর শব্দ, ইয়ার্ডের উঁচু টাওয়ারের সাদা আলো, উত্তর বঙ্গের শীত, মদেশীয়, বাহে, নেপালি মানুষ জন, মিশে গিয়ে একটা শুট শর্ট হয়ে আছে। গল্পটির চালচিত্রে তারই কিছু আভাস পেলাম. বেশ লাগল. বিচ্ছিন্নতা সামাজিক বিবর্তনেরই একটা মেটাফেজ--
দূরে শোনা যায় বেহাগে শানাই বাজা.
চোরা চোখ লুকিয়ে রাখে পালা বদলের
মালা.
কৌশিক ভাদুড়ী (kaskab...@red...)
খুব স্বচ্ছন্দ লেখা। লেখকের আরো ভ্রমণকাহিনি পড়েছি 'পরবাস'-এর পাতায়। এইবারেরটা আরো বেশি ভালো লাগলো। আমি নিজে সী-সিকনেস-এ ভীতু। কাজেই আমার দক্ষিণ মেরুতে যাওয়া কখনোই হবে না। এই লেখাটা পড়ে দুধের স্বাদ ঘোলে মিটলো। আর বরফে ক্যাম্পিং না-করার বুদ্ধির জন্যে ধন্যবাদ।
ফারহানা আফরোজ (farh......@gm...)
দীপঙ্কর চৌধুরী (cdpn...@red...)
খুব ভালো লেগেছে।
নিলাময় মুদী (গোবাগ, পুরুলিয়া, nilamoy...@yah...)
যশোধরা রায়চৌধুরী (yash...@gm..)
কৌশিক ভাদুড়ী (kask...@red..)
Excellent.
Kaushik Bhaduri (kaska...@red...)
দীপঙ্কর চৌধুরী (cdpn...@red...)
নাঃ। খুব সংকটে পড়া গেলো। কোনটা বেশি ভালো, হারিসের কবিতা না অনন্যার ছবি। পারলে দুটোকেই ১০০-তে ১০২ দিই।
দীপঙ্কর চৌধুরী (cdpn...@red...)
'চিঠিপত্র'-বিভাগে বহুদিন কোনো সংযোজন নেই দেখে হতাশ হই।
দীপঙ্কর চৌধুরী (cdpn...@red...)
রাহুলদা যে কেন এমন লেখায়-রেখায় মুগ্ধ করে চলেন বারম্বার! আমরা অভিভূত! কেব্ল, এই অধমের এক ছোট্ট আবদার ছিলঃ ওনার রেখার সঙ্গে একটু রঙও চাই! কবে পাবো? দিন না।
দীপঙ্কর চৌধুরী (cdpn...@red...)
নিরুপমবাবুর করা গ্রন্থ-সমালোচনা পড়ে ফের সরাসরি বোল্ড-আউট হলাম। স্থানাঙ্ক-নির্ণয় এক্ষুনি পড়তে চাই। কী ভাবে, কোথায় পাই? অলভ্য হলে পরবাস নিজেই এই মূল্যবান গ্রন্থখানির পুনর্প্রকাশ করুক না! সঞ্জয়বাবু নিজে কী বলেন?
দীপঙ্কর চৌধুরী (cdpn...@red...)
হুম্... —সম্পাদক।
আসলে বর্তমানকালে বাংলায় বিজ্ঞান বা বিজ্ঞান ইতিহাস পথিক গুহ ছাড়া কেউ আর লেখে না। এই লেখা তাই অনবদ্য আর সময়োপযোগী। অশেষ ধন্যবাদ।
বৈষ্ণব রায় (roy...@red...)
খুব সুন্দর লেগেছে, অনন্যা, সান্টা ক্লজের গপ্পো। কিন্তু একটা কেন, এতে তো দশটা ছবি দিয়ে পিক্টোরিয়াল গল্প হবার সম্ভাবনা ছিল!
দীপঙ্কর চৌধুরী (cdpn...@red...)
This is Anutom from the desert! I just want to thank you all for this superb work. I am reading "Ami ki Bangali?" written by Sunil Ganguli and found your web address there! Thanks to him as well. I am very glad to write to you here. I feel proud to say that I am Bangali. I am from Bangladesh. Keep going on. Thank you again to you and your team for such a nice webzine!
Anutom Banik (Abu Dhabi, anut...@yah...)
(পরবাস-৪৯, অক্টোবর, ২০১১)