Parabaas Moviestore




Parabaas Moviestore




Subscribe to Magazines





পরবাসে দেবদত্ত জোয়ারদারের
লেখা


ISSN 1563-8685




বাাংলাভাষার ধাতু ও ক্রিয়া, এবং সঞ্জননী ধ্বনিতত্ত্ব

দেবদত্ত জোয়ারদার



আদি প্রশ্নটাই হতে পারে, ক্রিয়াপদের গঠনতন্ত্র ও ধ্বনিতন্ত্র আমরা বিশ্লেষণ করব কী উপায়ে। ক্রিয়াপদ কী কী দ্বারা গঠিত? ক্রিয়াপদের মধ্যে কী কী ধ্বনিপরিবর্তন ঘটে, ও কোন্‌ প্রতিবেশে কী কারণে ঘটে? একটি উপভাষার ক্রিয়াপদ যখন বিবর্তিত হয়ে আরেকটি উপভাষার ক্রিয়াপদের জন্ম দেয় তখন সেই বিবর্তনের গতিপথটা কীরকম? দু’টি আঞ্চলিক ভাষার মধ্যে পার্থক্যের উৎস কী? এর পাশাপাশি আসে লেখ্য রূপের বা বানানের প্রশ্ন। যেহেতু এই একটি ক্ষেত্র অনেকটাই মানুষের দখলে তাই সেখানে সমতা, সরলতা, সেই ভাষার ধ্বনি ও বর্ণের চিরাচরিত সম্পর্ক, শব্দের ইতিহাসের সঙ্গে যোগ, ও বানান-রূপের স্থায়িত্ব ইত্যাদি প্রধান লক্ষ্য হয়ে ওঠে।


প্রেক্ষাপট

গোড়ার কথা

    ১. ধাতু
   ২. বিভক্তি
   ৩. ধাতু ও বিভক্তি নির্ণয়: প্রথম স্তর


রূপধ্বনিগত সমীক্ষা
   ৪. ধাতুর শ্রেণি: গণ
   ৫. লক্ষ্য
   ৬. ধাতু নির্ণয়: দ্বিতীয় স্তর
   ৭. একমাত্রিক ও বহুমাত্রিক: সিদ্ধ ও সাধিত ধাতু
   ৮. সমাপিকা, অসমাপিকা
   ৯. একশাব্দিক ও বহুশাব্দিক ক্রিয়া
   ১০. ধ্বনিতত্ত্ব (phonology): কয়েকটি ধাতু
         ১০.১ একমাত্রিক ধাতু
        ১০.১.১ গণ ১: একমাত্রিক অ-কারান্ত (ব-গোত্রের) √হ-আদি ধাতু
        ১০.১.২ গণ ২: একমাত্রিক বব্‌/বব্ব্‌/ব্বব্‌ গোত্রের: √কর্‌-আদি ধাতু
        ১০.১.৩ গণ ৫: একমাত্রিক ব্যঞ্জনান্ত (বাব্‌-গোত্রের) √কাট্‌-আদি ধাতু
   ১১. ক্রিয়ার রূপতত্ত্ব (morphology): বিভক্তি প্রকরণ

ক্রিয়ার বানান প্রসঙ্গ (orthography)

উপসংহার, টীকা ও উল্লেখপঞ্জি, গ্রন্থসূত্র



(পরবাস-৬৭, জুন ২০১৭)