Click below to read comments on other sections:
|
খুব ভালো লাগল - লেখার বিল্ড-আপ অসাধারণ এবং শেষ-ও হয়েছে খুব ভালভাবে। লেখার স্টাইলটা খুব ভালো লাগল - খুব ফ্রেশ, ঝরঝরে অথচ তার মধ্যেও টেনশন তৈরী হয়েছে অতি সহজে। আদার সাইড অফ দি টেবল - এই মোচড়টা এসে লেখাটাকে একটা অন্য মাত্রা দিয়েছে। লেখকের কাছ থেকে ভবিষ্যতে আরো লেখা পাওয়ার আশা রইল।
তনুশ্রী চক্রবর্ত্তী (অগস্ট ২০১৬; tanus...@gmai...)
Very good.
Partha Ghosh (অগস্ট ২০১৬; ghoshi...@-online.de...)
Excellent style, however a bit short. Overall beautiful.
Sagnik Chatterjee (অগস্ট ২০১৬; Pnbsag...@yahoo.co..)
এই সাক্ষাৎকার থেকে প্রতিভাবান চিত্র পরিচালক ঋত্বিক ঘটক সম্বন্ধে অনেক অজানা তথ্য জানতে পারলাম। ধন্যবাদ।
দিলীপকুমার চট্টোপাধ্যায় (জুলাই ২৩ ২০১৬; dkcha...@gmai...)
খুব ভালো লাগলো পড়ে মহুয়া। Please continue to write. Thanks also for letting me know about Parabaas!
পিয়ালী (জুলাই ২৩ ২০১৬; Piyali.T...@gma...)
বেশ ভালো। তবে গল্পের নামকরণের সময় লেখিকার বাংলা শব্দকোষের সহায়তা নিলে আরও ভাল লাগতো ।
গৌতম ব্যানার্জি (জুলাই ২০ ২০১৬; gautam.b...@rediffm...)
অনবদ্য লাগছে। প্রত্যক্ষ অভিজ্ঞতার অভিঘাতে, রচনার প্রসাদগুণে এ যেন এক নবলব্ধ ঢোঁড়াই চরিত মানস! আগামী অনুচ্ছেদগুলির অপেক্ষায় থাকবো।
নিরুপম চক্রবর্তী (জুলাই ১৩ ২০১৬; ncha...@gma...)
অসাধারণ! অসাধারণ লাগলো ম্যাঞ্জার সাহেবের ছত্তিসগড়ের চালচিত্র!
এ অঞ্চলের কথা বাংলা ভাষায় আগে লিখা হয়েছে? আমি তো পড়িনি।
অনবদ্য বর্ণন, গতিময় ভাষা। চমৎকার!
দীপংকর চৌধুরী (জুলাই ৩ ২০১৬; dip8...@gmai...)
কে যেন একজন লিখেছিলেন ‘সুন্দর হৃদি রঞ্জন তুমি নন্দন ফুলহার। তুমি অনন্ত নববসন্ত অন্তরে আমার।‘! যতদূর জানি সে কথাগুলো এই বইয়ের লেখক বা সমালোচকের উদ্দেশে লেখা নয়! কিন্তু এই সুন্দর নিবন্ধটি পড়ে এই কথাগুলোই উদ্ধৃত করলাম তাঁদের কথাই মনে রেখে। বইটি আমার সংগ্রহে আছে: এটি রঞ্জিত রঞ্জনের একটি অনবদ্য সৃষ্টি! এই সুসমাচার প্রচার করার জন্য বধাই জানবেন সিদ্ধার্থ মুখোপাধ্যায় সাহেব!
নিরুপম চক্রবর্তী (জুলাই ১১ ২০১৬; ncha...@gma...)
ছোটবেলায় প্রণম্য গোপাল ভটচাজ্জি মশাই-এর লেখা পড়ে বড্ড আমোদ পেতুম, এখনও পাই। ছন্দাদির এই অন্য টপিকের ওপর লেখাখানি পড়ে সেই অনুভূতি হলো। কী গতিময় স্টাইল দিদির। আপ্লুত হলুম।
দীপংকর চৌধুরী (জুলাই ১০ ২০১৬; cdp...@rediffm...)
খুব ভালো আলোচনা। সুন্দর লেখনী।
সুযোগ পেলেই প্রবীণ হাস্যমুখী কৃষ্ণকায় মানুষের সাথে ভাব জমাই। শিখতে চেষ্টা করি কী করে এক মানুষ তার হাসি ধরে রাখে এক জীবনে বর্ণবৈষম্য মর্মবিদারক নিষ্ঠুরতা সত্ত্বেও।
মানুষের প্রতি মানুষের নিষ্ঠুর ব্যবহার এক মর্মান্তিক সত্য। কখনও অর্থনৈতিক, কখনও সামাজিক, কখনও ভৌগোলিক -- যে কোনো কারণেই এক মানুষ অন্য মানুষের প্রতি অত্যাচার করে।
শ্বেতকায় পশ্চিমী জাত গত দুই শতাব্দী কৃষ্ণকায় মানুষকে যেভাবে দাসত্বের শৃঙ্খলে বেঁধে রেখেছে, আধুনিক ইতিহাসে সে তুলনাহীন।
বর্তমান আমেরিকায় আইনগত সামাজিক শৃঙ্খল আর নেই -- তবু দুই শতাব্দীব্যাপী সেই নিষ্ঠুর অত্যাচারের চিহ্ন আজও কৃষ্ণকায় মানুষের চোখে-মুখে-চেহারায়।
শুভ বুদ্ধি, মানুষের প্রতি মানুষের ভালোবাসা একদিন জয়ী হবে -- ইতিহাসের এই গতি -- এই দৃঢ় বিশ্বাস প্রভাসিত হয় এক প্রবীণ কৃষ্ণকায় মানুষের হাসিতে -- তাই বড় ভালো লাগে।
পিনাকী পোদ্দার (জুলাই ৮ ২০১৬; pinaki.pod...@gmai...)
Excellent... timely... relevant to America... not yet to the rest of the world where expenditure on health is miniscule compared to America.
Jyotishankar Raychaudhuri (জুলাই ৮ ২০১৬; jyotir...@hotmai..)
সিদ্ধার্থ মুখোপাধ্যায়ের অণু-গল্প রোবট
চমৎকার লেখার হাত সিদ্ধার্থের। তবু রোবট গল্পটি থেকে আকাঙ্ক্ষা রয়েই গেল। শেষে, জিতেন টুসি আদতেই রোবট কিনা... এই দোলাচল দিয়ে সমাপ্তি আশা করেছিলাম।
অবিরত অফিসে কাজ করতে করতে নিজেকে রোবট বলে মনে হয় না? আমার তো হয়।
দীপংকর চৌধুরী (জুলাই ৭ ২০১৬; cdp...@rediffm...)
লেখকের উত্তরঃ
আধুনিক ছোট গল্প অনেক সময় সচেতনভাবে শেষের চমকটি এড়িয়ে যায়। প্রথাগত অণুগল্পে কিন্তু সেই সুযোগ নেই। রোবটের শেষের চমকটিও সেই সূত্র মেনে লেখা। তবে চরিত্রদুটি আদতে কী সেই অনিশ্চয়তাটুকু আমিও রাখতে চেয়েছিলাম। যদি না পেরে থাকি তা অনিচ্ছাকৃত। ধরিয়ে দেবার জন্য দীপঙ্করবাবুকে ধন্যবাদ।
সুরটা ঐতিহাসিক উপন্যাসের, যেন "কালের মন্দিরা" পড়ছি! কালটা যদিও এক মিলেনিয়ম বাদের! 'ভবিষ্যতের ইতিহাস'-এর সঙ্গে থ্রিলারসম টান টান উত্তেজনার যুগলবন্দী দেবুদার পাকা কলমে!
মাতিয়ে দিলো, মাতিয়ে দিয়ে গেল গো!
দীপংকর চৌধুরী (জুলাই ৭ ২০১৬; cdp...@rediffm...)
ভালো লেগেছে জাদুর গল্প। বেশ নতুন ধরনের। আচ্ছা, একেই কি সুররিয়ালিস্টিক গল্প বলে?
দীপংকর চৌধুরী (জুলাই ৭ ২০১৬; cdp...@rediffm...)
নিরুপম চক্রবর্তী (জুলাই ৮ ২০১৬; ncha...@gma...)
চমৎকার। অতি পুঙ্খানুপুঙ্খ আলোচনা, এক প্রতিভাময়ী কবির প্রবন্ধ সংগ্রহের।
দীপংকর চৌধুরী (জুলাই ৭ ২০১৬; cdp...@rediffm...)
ভালো অনুবাদের মজাই এই। শতবার পড়া গল্পও নতুন মাত্রা নিয়ে সামনে আসে। এ অনুবাদটা পড়েও তাই হল। সকালবেলা ঘুম ভেঙে উঠে লেখাটা পড়ে চুপ করে বসে আছি।
দেবজ্যোতি ভট্টাচার্য (জুলাই ৫ ২০১৬; debjyoti....@gma...)
This one's a good read, bit heavy and hard-hitting but necessary for this kind of subject matter. Story puts forward a lot of important questions but refrains from being preachy, which is one of the many positives. Commentary on the typical Bengali middle class or "bhodro loker somaj" is spot on. The social image is painted with stark realism here. Characters are very realistically depicted. They become representatives of certain sections of society. The uninhibited depiction of generations of past and present and even future is one among many virtues of this story.
It's a very depressing story but that's how reality is for the major part. Several characters who would have stood up for the central character in an ideal scenario are seen to be rationalizing - side-stepping the real issue and blaming it all on fate. Inaction when action is needed, ridicule when compassion is needed, adds to the depressing mood. There is a spark of hope in the penultimate act but with the following climax that too is snuffed out.
Story's ending deals out the poetic justice to the "villain" of the tale. And ironically, the executioner is the much blamed fate. But in truth, there is not one but several villains in the story but we are kept in the dark about their fate, but maybe living in such a society is punishment in itself. That's something worth mulling over.
The story is quite long but it has a brisk pace. Overall it's thought-provoking and serves as an eye-opener.
Sohom (জুলাই ২ ২০১৬; illida...@gma...)
যত্ন করে লেখা একটা রিয়ালিস্টিক গল্প। সমাজের যে-দিকগুলো সবাই এড়িয়ে চলতে পছন্দ করে তা নিয়ে ভাবতে বলে গল্পটা।
প্রিয়ংকা দে (জুলাই ১ ২০১৬; rini.pri...@gma...)
অপ্রাকৃত ব্যাপার স্যাপার দী -- সরি, ভবভূতি ভটচাজের হাতে কথা বলে ওঠে বরাবরই, আর এবারের গল্পটায় সাসপেন্স একদম জমজমাট: সংবাদপত্রের ভাষায় যাকে বলে টান টান উত্তেজনা! একটানে পড়ে ফেললাম!
নিরুপম চক্রবর্তী (জুলাই ২ ২০১৬; Nchak...@gma...)
চমৎকার লেখা হয়েছে, খুব মজা লাগল, ভালো লাগল পড়ে। আরো লিখে যান!
Anamitra Ghosh (জুলাই ১ ২০১৬; anamitra1...@gma...)
নিরুপম চক্রবর্তীর কবিতা শব্দ ভর করে অন্য পৃথিবীতে উড়ান দেয়। আপাত ভারি সাধু শব্দ এবং অকস্মাৎ দু একটি চলতি শব্দর কুশলী প্রয়োগের কুয়াশা দু-হাতে সরাতে সরাতে আগ্রহী পাঠক নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে যায়। এই সংখ্যার কবিতাগুলি আমার কাছে একটি বিষণ্ণতার আবহ তৈরি করল। মনে হল কবি যত্ন করে শব্দের চাদর দিয়ে যন্ত্রণা ঢেকে রেখেছেন।
সিদ্ধার্থ মুখোপাধ্যায় (জুলাই ৪ ২০১৬; smuk...@gmai...)
এনাকে "সুধীন্দ্রসম কবি" লিখেছিলাম, বোধহয়, আগের কোনো এক ফিডব্যাকে।
'রবীন্দ্রনাথ ২০১৭' তো পড়লাম এই আজ তেষট্টি সংখ্যায় এসে।
কবি নিরুপমকে প্রণাম জানাই।
"তোমার পায়ের পাতা সবখানে পাতা। কোনখানে রাখব প্রণাম?"---অনন্য কবি দিনেশ দাশ লিখে গিয়েছেন।
দীপংকর চৌধুরী (জুলাই ৩ ২০১৬; cdp...@rediffm...)
পত্রলেখকের সংযোজন (জুলাই ৭ ২০১৬)--
যদিও বহু জ্ঞাত তবু পুনরুল্লেখ থাক্ দিনেশ দাসের ঐ অনন্য লাইন গুরুদেব রবীন্দ্রনাথ সম্বন্ধে। কবিতার নাম "প্রণমি"।
এবারও তাঁর কবিতায় আপ্লুত আমি। তৎসম শব্দের ভারে এই কবিতাগুলো শ্লথ হয়ে যায়নি। বরং তৎসম শব্দের ঠোকাঠুকিতে তারা এক অনন্য আলোয় ফুটে উঠেছে।
অশোক ঘোড়ই (জুলাই ১ ২০১৬; asokgh...@gm...)
নিরুপমবাবুর কবিতা পড়ছি - তা খুব বেশীদিন নয়। বছর দুয়েক। স্বল্প-পড়ার সুবিধে এই যে, মুগ্ধতা গ্রাস করে সহজেই!
নিরুপমের কবিতায় যা আমায় সবথেকে বেশী টানে, তা এক গভীর, অন্তর্মুখী, আদ্যন্ত সৎ উচ্চারণ। এই তিনটি কবিতাও সেই স্বাদ দিতে সফল হয়েছে।
নিরুপমের আরও অনেক লেখা পড়তে পাব, এই আশা রাখছি।
ব্রতীন্দ্র ভট্টাচার্য (জুলাই ১ ২০১৬; brati...@gma...)
মুগ্ধ করলেন নতুন কবি আর্যা! চমৎকার!!
দীপংকর চৌধুরী (জুলাই ৩ ২০১৬; cdp...@rediffm...)
অসাধারণ একটি পুস্তক-সমালোচনা! শ্রীঅংকুর সাহার জাত চেনায়।
শেষের দিকে আত্মপ্রসঙ্গ টেনে আলোচিত গ্রন্থটির সঙ্গে একাত্ম হয়ে পড়েছেন শ্রী সাহা।
Oral Historyর বাঙলা 'মুখর ইতিহাস' মন কাড়লো।
দীপংকর চৌধুরী (জুলাই ৩ ২০১৬; dip8...@gmai...)
সন্ধ্যাবেলা শেষ হয়ে গেল।
মনটা খারাপ হয়ে গেল।
পরের উপন্যাস কবে পাবো, দাদা?
রাহুলদার অনবদ্য অলংকরণও মিস করবো বড্ড। ওনার সত্যজিতীয় টাচ অনবদ্য!
দীপংকর চৌধুরী (জুলাই ৩ ২০১৬; dip8...@gmai...)
খুব ভালো লাগল। চম্পাকলির সুন্দর বর্ণনা ও তথ্যপূর্ণ লেখাটা পড়ে পায়ের তলায় সর্ষেদানাটা চঞ্চল হয়ে উঠল।
সঙ্গের ছবিগুলোও খুব সুন্দর। যেতে হবে। আর একটা নাম যোগ হ'ল আমার 'বাকেট লিস্ট'-এ।
ছন্দা বিউট্রা (জুলাই ৩ ২০১৬; bew...@creig...)
এবারের সম্পাদকীয়তেও ফেসবুক প্রসঙ্গ এলো। আমরা পরবাসের বৃদ্ধ পাঠককুল এই মঞ্চকে উন্নাসিকতা নিয়ে দেখতে পারি বটে, কিন্তু নব্যজনের কাছে এর অমোঘ আকর্ষণ উপেক্ষা করি কী করে? বর্তমান সংখ্যার কলেবর ও তার দ্রুত প্রকাশনের পিছনে পরবাসের সাম্প্রতিক ফেবু- প্রবেশ/উপস্থিতি একটা উল্লেখ্য বিষয় বলে মনে করি। ও অনন্য পরবাসপত্রিকার উত্তরোত্তর শ্রীবৃদ্ধি কামনা করি।
তেষট্টি সংখ্যায় চিরন্তন ও যশোধরার কবিতা না পেয়ে দুখী!
দীপংকর চৌধুরী (জুলাই ৩ ২০১৬; dip8...@gmai...)
আনুর গল্পে মাতিয়ে চলেছেন নিবেদিতা!
ড্যাডি লং লেগস মনে পড়ায় যেন।
কী চমৎকার অলংকরণও করেন উনি!
বড় ভালো লাগছে, দিদি।
দীপংকর চৌধুরী (জুলাই ৩ ২০১৬; dip8...@gmai...)
আবার মথিত হলাম, নতজানু হলাম, সিদ্ধার্থ, অজাত শব্দের কাছে!
কুর্নিশ জানাই।
দীপংকর চৌধুরী (জুলাই ৩ ২০১৬; dip8...@gmai...)
ভ্রমণ কাহিনী নয়, যেন কবিতা পড়লাম।
কে যেন বলেছিল রাহুলদা আদতে নাস্তিক?
এমন মনকাড়া স্কেচ আর কে করতে পারে?
দীপংকর চৌধুরী (জুলাই ৩ ২০১৬; dip8...@gmai...)
চমৎকার লাগলো অরিন্দম গঙ্গোপাধ্যায়ের কবিতা দুটি। এই অসামান্য ক্ষমতাশালী কবিকে পরবাসের পাতায় ফিরে পেয়ে আমি আনন্দিত।
নিরুপম চক্রবর্তী (জুলাই ১ ২০১৬; nch...@gma...)
মন ভরে গেল কোর্ট কম্পাউন্ড বর্ধমান পড়ে। "বীজ নাই, খেদ নাই, গানভাষা পেলে বর্তে যাও... " কী চমৎকার লেখেন কবি!
দীপংকর চৌধুরী (জুলাই ৩ ২০১৬; dip8...@gmai...)
কমলিকা চক্রবর্তীর গুচ্ছকবিতা
আগে অল্প যা পড়েছি,সেখান থেকে কবি বেশ কয়েক পা এগিয়েছেন। আগাম দিনে আরো পড়তে চাই।
সলিল বিশ্বাস (জুলাই ১ ২০১৬; biss...@rediffm...)