• Parabaas
    Parabaas : পরবাস : বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি
  • পরবাস | সংখ্যা ৮০ | অক্টোবর ২০২০ | সম্পাদকীয়/সমীপেষু
    Share
  • সম্পাদকীয় :

    একটু দেরি হয়ে গেলেও পুজোর আগেই পরবাসের ৮০-তম সংখ্যা একরাশ শারদ শুভেচ্ছার সঙ্গে পাঠকদের কাছে নিবেদন করতে পেরে ভালো লাগছে। যথারীতি লেখক ও শিল্পীদের এবং নেপথ্যে যাঁরা কাজ করে যাচ্ছেন তাঁদের অশেষ ধন্যবাদ। মাঝে একটু ভয় হচ্ছিল যে হয়তো লেখা বেশি পাব না।

    একদম শুরু থেকেই ভাষার উপরে বিভিন্ন আঙ্গিকে লেখা পরবাসের এক বিশেষ অঙ্গ--সেই 'কথার কথা'র সময় থেকে। এর পরেও মাঝে মাঝে এই বিষয়ের উপর লেখা বেরিয়েছে। সাধারণ জনপ্রিয়তা সেগুলো কতটা পায় জানা নেই (আজকাল চিঠিপত্র বিভাগের উপকারিতার বিষয়ে যথেষ্ট সন্দেহের অবকাশ আছে, কাজেই তা দিয়ে বিচার করা যাবে না) কিন্তু অন্তত কিছু আগ্রহী পাঠক আছেন বা ভবিষ্যতেও, আশা করা যায়, থাকবেন। পৃথিবীতে প্রাচীনতম ভাষাবিজ্ঞান পাণিনির 'অষ্টাধ্যায়ী' এখনও চমস্কি প্রভৃতি ভাষাবিজ্ঞানীদের কাছে বিস্ময় ও প্রেরণাস্থল। বিবিধ পাণিনীয় প্রসঙ্গ দিয়ে শুরু করে মূল পাণিনীয় ব্যাকরণ নিয়ে 'পরবাস'-এ লিখবেন দেবদত্ত জোয়ারদার। পরবাসে প্রকাশিত তাঁর প্রবন্ধগুলির সঙ্গে পরিচিত যাঁরা, তাঁদের মনে কোনো সন্দেহ থাকবে না যে এই বিষয়ে দেবদত্তবাবুর মতো উপযুক্ত লেখক আর হতে পারে না। কাজেই আমরা এই নতুন বিষয়ে আলোচনার প্রত্যাশায় আছি।

    সম্প্রতি বেশ কিছু অনুবাদ পরবাসের বিভিন্ন বিভাগে প্রকাশিত হয়েছে। কয়েকদিনের মধ্যে শামসুর রাহমান, শক্তি চট্টোপাধ্যায়, রবীন্দ্রনাথ, ও মানিক বন্দ্যোপাধ্যায়ের কিছু পদ্য ও গদ্যের অনুবাদ প্রকাশিত হবে। বুদ্ধদেব বসুর সব পেয়েছির দেশে বইটির যে অনুবাদ নন্দিনী গুপ্ত পরবাসে প্রথমে ধারাবাহিকভাবে প্রকাশ করেছিলেন ও পরে যেটি আমরা The Land Where I Found It All নামে বই হিসেবে প্রকাশ করি, তার গুজরাটি অনুবাদ করেছেন শ্রী জয়ন্ত মেঘানি। সেটি সংকলিত হয়েছে তাঁর "রবীন্দ্র সান্নিধ্যে' নামে একটি গুজরাটি বইতে। পরবাসে প্রকাশিত শবনম নাদিয়ার ইংরেজি অনুবাদে সেলিনা হোসেনের একটি গল্প থেকে মরাঠী অনুবাদ মনোরমা স্বাতীজা প্রকাশ করবেন একটি মারাঠী পত্রিকার আসন্ন দীপাবলী সংখ্যায়। পরবাস-ও এখন পর্যন্ত চারটি অনুবাদ কাগুজে বই হিসেবে প্রকাশ করেছে। আশা করি আপনারা সবান্ধবে (অবাঙালি বন্ধুদেরও ধরছি) নতুন পুরোনো সব মাধ্যমেই এগুলি পড়ে আমাদের জানাবেন কেমন লাগল।

    সবাই যথাসম্ভব সতর্ক হন এবং সুস্থ থাকুন। আর হ্যাঁ, এখনো আগের সাবধানবাণীর পুনরুক্তি করছি, মাস্ক, হাত ধোওয়া আর সোশ্যাল ডিস্‌ট্যান্সিং!--যতদিন না বিজ্ঞানীরা আরো ভালো কোনো পন্থা বাতলে দেন।

    পরবাস-এর সকলের পক্ষ থেকে সবাইকে আবার আন্তরিক শারদ শুভেচ্ছা জানাচ্ছি।



  • এই লেখাটি পুরোনো ফরম্যাটে দেখুন
  • মন্তব্য জমা দিন / Make a comment
  • (?)