নারদ কহিলা হাসি, "সেই সত্য যা রচিবে তুমি,হিন্দুবিবাহ প্রবন্ধে রবীন্দ্রনাথ স্ত্রীনিন্দার জন্য মনুসংহিতার তীব্র সমালোচনা করে বলেন, "মনুসংহিতায় স্ত্রীনিন্দাবাচক যে-সকল শ্লোক আছে তাহা উদ্ধৃত করিতে লজ্জা ও কষ্ট বোধ হয় ।" এই প্রবন্ধে তিনি মহাভারতের অনুশাসন পর্বে ধর্মরাজ যুধিষ্ঠির এবং ভীষ্মের নারী নিন্দার সমালোচনা করে বলেন, "স্ত্রীলোকের চরিত্র সম্বন্ধে যাহাদের এরূপ বিশ্বাস তাহারা স্ত্রীলোককে যথার্থ সম্মান করতে অক্ষম ।"
ঘটে যা তা সব সত্য নহে । কবি, তব মনোভূমি,
রামের জনমস্থান, অযোধ্যার চেয়ে সত্য জেনো ।"
[৩] ইসলাম ও রবীন্দ্রনাথ ; অমিতাভ চৌধুরী, মিত্র ও ঘোষ পাবলিশার্স; ১৪০০, জন্মনিয়ন্ত্রণ ও রবীন্দ্রনাথ , পৃ: ১ । গত শতাব্দীর ত্রিশের দশকে আদমসুমারির সময় রবীন্দ্রনাথ হিন্দু না ব্রাহ্ম এই তর্ক শুরু হয় । তখন তিনি এক বিবৃতিতে তাঁর ধর্মমত এইভাবে প্রকাশ করেন ।
[৪] একত্রে রবীন্দ্রনাথ, অমিতাভ চৌধুরী, দে'জ পাবলিশিং ; ১৩৯০; জমিদার রবীন্দ্রনাথ, পৃ : ১৭৬ ।
[৫] অনুষ্টুপ ; চতুর্থ সংখ্যা, ১৪০৭; অনুষ্টুপ প্রকাশনী, কবিকৃত নামে কয়েকটি দেশি ও বিদেশি ফুল , দেবীপ্রসাদ মুখোপাধ্যায় ।
[৬] মুরারি ভাদুড়ি চলচ্চিত্র সম্পর্কে রবীন্দ্রনাথের মতামত জানতে চাইলে রবীন্দ্রনাথ এক চিঠিতে তাঁর মত দেন । মূল চিঠিটি রক্ষিত আছে কলকাতায় `টেগোর রিসার্চ ইন্স্টিট্যুট'-এ । রবীন্দ্রনাথের চলচ্চিত্রবোধ , রজত রায়; সাহিত্যশ্রী, ১৩৮৪ ; কলকাত ংআ; রবীন্দ্রনাথের চলচ্চিত্রবোধ , পৃ: ৩-৪ ।