• Parabaas
    Parabaas : পরবাস : বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি
  • পরবাস | সংখ্যা ২ | সেপ্টেম্বর ১৯৯৭ | ভ্রমণকাহিনি, প্রকৃতি, বাকিসব
    Share
  • সঞ্জয় মিশ্র: এক ব্যতিক্রমী গিটারিস্ট : অভিজিৎ সেন
    translated from English to Bengali by সম্বিৎ বসু

    সঞ্জয় মিশ্র একজন আকর্ষণীয় ও নতুন গিটারিস্ট। ব্লু ইন্‌কান্টেশ্যন (Blue Incantation) নামে তাঁর বাজনার একটি CD সদ্য প্রকাশিত হয়েছে। সঞ্জয় থাকেন ভার্জিনিয়ার আর্লিংটন শহরে। আজকাল যাকে New Age music বলে, সঞ্জয়ের বাজনা সেই ধাঁচের হলেও তাঁর বাদনে প্রাচ্য ও পাশ্চাত্য দুধরনের ধ্রুপদী সংগীতেরই বেশ স্বাস্থ্যকর অনুরণন শোনা যায়।

    আমি সঞ্জয়কে সেই সত্তর-দশকের কলেজ-পড়ুয়া বয়স থেকে চিনি। জুনিয়র স্টেট্‌স্‌ম্যান আর ঐ জাতের কিছু কিশোর-পত্রিকার দৌলতে তখন পাশ্চাত্য রক আর পপ্‌ গান কলকাতায় বেশ আলোড়ন তুলেছিল। বীট্‌লস, রোলিং স্টোন বা উড্‌স্টক কন্‌সার্টের ঢেউ আছড়ে পড়েছিল আমাদের কূলেও। সেই সূত্রে, গিটার আর পপ্‌ গানে আচ্ছন্ন হয়ে আমরা অনেকেই সেইসময়ে গিটার বাজানো শিখতে শুরু তো করেইছিলাম, এমনকি নিজেদের দল পর্যন্ত তৈরী করে ফেলেছিলাম।

    সঞ্জয়ের সঙ্গে আমার পরিচয় কিছু যৌথ বন্ধুর মাধ্যমে। সে তখন “Soul Support” ও “মহামায়া” বলে দুটি দলের সঙ্গে যুক্ত ছিল মনে পড়ে। আমার ধারণা, সঞ্জয় নিজের সংগীত- অভিজ্ঞতা পরিপুষ্ট করার তাগিদে কিছুদিন অন্যান্য বাজিয়েদের দলেও বাজিয়ে চলেছিলেন। এই সূত্রেই, সঞ্জয়, আমি আর উইলি ডা-সিলভা নামের আরেক গিটারিস্ট হঠাৎ সম্পূর্ণ “অ্যাকাউস্টিক” একটি দল খুলে ফেলি (অনেকটা Crossby, Stills and Nash-এর মতন)। এবং আমরা একসঙ্গে দুবার কি তিনবার কলকাতার স্থানীয় জলশায়ও বাজিয়েছিলাম।

    সঞ্জয়ের সংগীতে দক্ষতা আর উৎসাহ, দুই-ই আমাদের থেকে বেশি ছিল। ওর রেকর্ডের সংগ্রহ দেখেই বুঝেছিলাম যে পাশ্চাত্য সংগীতে--ধ্রুপদী এবং jazz-এ--সঞ্জয়ের উদ্দীপনা স্রেফ শখ নয়, তার থেকে অনেক গভীর।

    প্রায় কুড়ি বছর পরে, একটা ম্যাগাজিনে Blue Incantation-এর বিজ্ঞাপন দেখে আবার সঞ্জয়ের খোঁজ পাওয়া গেল। বিজ্ঞাপনে Grateful Dead-এর অধুনা পরলোকগত বিখ্যাত গিটারিস্ট জেরি গার্সিয়ার পাশে তার ছবি দেখে আমি চমকে উঠেছিলাম। তারপর পড়ে জানলাম যে CD-তে কয়েকটি বাজনায় খোদ জেরি গার্সিয়া নিজেই অতিথি-শিল্পী হিসেবে বাজিয়েছেন।

    আমি কলেজ ছেড়ে আমেরিকায় আসার পথে সঞ্জয়ের সঙ্গে আমার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। এর মাঝে, আমি জানতাম না, সঞ্জয় সাত সমুদ্দুর পাড়ি দিয়ে বাল্টিমোরে, জন হপ্‌কিন্স বিশ্ববিদ্যালয়ের Peabody School of Music-এ যোগ দিয়ে ক্লাসিকাল গিটার ও সংগীত শিখেছে।

    তারপর আমি সঞ্জয়ের সঙ্গে প্রথমে e-mail-এ ও তারপর ফোনে যোগাযোগ করি। সঞ্জয় জানায় যে গেরি গার্সিয়ার সঙ্গে তার যোগাযোগ নেহাত-ই এক সমাপতন। জেরি গার্সিয়া Grateful Dead দলের বিখ্যাত গিটারিস্ট এবং দলটির অন্যতম প্রতিষ্ঠাতা। উনি তাঁর সাংগীতিক জীবন শুরু করেন ষাটের দশকের গোড়ায় স্যান ফ্র্যান্‌সিস্‌কোর হেইট্‌- আশ্‌বেরি (Haight Ashbury) এলাকায়। পরে, ষাটের দশকের মাঝামাঝি সময়ে দলটি কেন কেসি’র Kool-Aid Acid Test concert-এর নিজস্ব দল হয়ে যায়। সে সময়ে Koll-Aid-এ অ্যাসিড অর্থাৎ এল.এস্‌ডি-শাণিত পানীয় নাচিয়েদের হাতে হাতে ঘুরতো। পরবর্তীকালে Grateful Dead-এর অনুরাগীর সংখ্যা--আগেকার এবং এখনকার--দুই প্রজন্মেই হু-হু করে বেড়ে চলে। গ্রীনপীস্‌ সংস্থায় জড়িত থাকার সুবাদে সঞ্জয়ের সাথে জেরির আলাপ হয়। সেই আলাপ গার্সিয়ার অসময়-মৃত্যুর আগে অবধি ক্রমবর্ধমান বন্ধুত্বে দাঁড়িয়ে গিয়েছিল। গার্সিয়ার মৃত্যুর পর তাঁর চিতা-ভস্ম গঙ্গায় বিসর্জনের ব্যাপারে গার্সিয়ার স্ত্রীকে সঞ্জয় প্রভুত সাহায্য-ও করে।

    এখনও অবধি সঞ্জয়ের তিনটি CD বেরিয়েছে- দ্য ক্রসিংস, ব্লু ইন্‌কান্টেশ্যন এবং পোর্ট ডিয়েমা (Port Djena) নামের একটি ফরাসি ছবির আবহসংগীত। পোর্ট ডিয়েমা ছবিটির পরিচালক এরিক হিউম্যান, যাঁর অন্যান্য ছবির মধ্যে ইন্দোচিন (Indochine) ছবিটি ১৯৯২ সালে শ্রেষ্ঠ বিদেশী ছবির জন্যে অস্কার পেয়েছিল। সঞ্জয়ের CD-গুলো প্রধানত Nature Company-র মত বিশিষ্ট দোকানে পাওয়া যাচ্ছে।



    অলংকরণ (Artwork) : অমিতাভ সেন
  • এই লেখাটি পুরোনো ফরম্যাটে দেখুন
  • মন্তব্য জমা দিন / Make a comment
  • (?)