ISSN 1563-8685




চিঠিপত্র

Click below to read comments on other sections:

Translation Section
Rabindranath section
Buddhadeva Bose section
Satyajit section
Shakti section
Jibanananda section


Feedbacks on Shoili Pal's translation of Bibhutibhushan Bandyopadhyay's story: The Giver's Paradise (দাতার স্বর্গ)


দিবাকর ভট্টাচার্য-র গল্প অমর্ত্য

আবার দিবাকর ভট্টাচার্য। গত তিন বছরের বেশি সময় ধরে 'পরবাস'- এর উজ্জ্বলতার যে নক্ষত্র আমাকে বারবার বিহ্বলতায় ঝদ্ধ করেছেন। পাঠকের কল্পলোকের চারণভূমি বারংবার পথ ভুলেছে এই 'অমর্ত্য' গল্পে ও।

ও! জোনাথন সুইফট। না। ভুল। সমুদ্রঝড়ে ভেসে আসা এক পুরুষ এবং এক প্রবল ঝোড়ো হাওয়ার এক নিঃশব্দ উন্মাদনা। 'চারপাশে নোনা জলের ঢেউয়ের মাঝে এক চিলতে জমি .....এতেই তাদের বসবাস। এভাবেই চলে এসেছে সেই নিস্তরঙ্গ জীবন।'

পুরুষদের সেই অসহায়, অচেতন পুরুষকে করুণা এবং উদ্ধার। এবার নারীরা। নারী করুণাময়ী, সেবাশুশ্রুষা তারাই পারে। আবার বাঁক নিলো গল্প। আমার মতন পাঠকের অসাধ্য এ লেখার আলোচনায় কলম ছোঁয়া। চিন্ময় গুহ-র মতো ব্যক্তিত্বের 'হে অনন্ত নক্ষত্রবীথি' যেখানে বলেন 'দিবাকর ভট্টাচার্যের ছোটগল্পগুলো না-চেনার অপরাধ আমাকে হেমন্তের রাত্রে তাড়া করে .........তাঁর লেখাগুলো কখনো আর্তনাদ, কখনো মন্ত্র.......রক্তমাংসের গভীর থেকে জেগে ওঠা ঘূর্ণি ..... জীবনমৃত্যুর গূঢ়তম দর্শন ।' বাকরুদ্ধ হই।

তো, নারীরা এলো এবং পরম মমতায় বাড়িয়ে দিল সেবার হাত। আক্ষরিক। চিন্তার স্বাধীনতার কাছে মানুষ সততই ভীষণরকম পরাধীন। সেদিনের সেই নারীরা তার মাঝে খুঁজে পেলো এক নতুন আকাশ, নতুন সমুদ্র, নতুন প্রাণ। আর? প্রায় সকলেরই সিক্তযূথীর গন্ধবেদনে বয়ে গেল এক তীব্র ভালবাসার লাভাস্রোত। কিন্তু না। ভালবাসার অক্ষমাংশ, দ্রাঘিমাংশ সব মেপে রাখা আছে। বাইরেরগুলো নিষিদ্ধ তাই পাপ, কিংবা পাপ তাই নিষিদ্ধ। এই গ্রহের স্নিগ্ধতা আর কদর্যতার মেলবন্ধনের রসজারিত সংস্কার, মানবমনের প্রভু। ভাবনার বুননে রঙিন চারণভূমিতে সেদিন পদ্মিনীরা পেয়েছিল শশক, চিত্রাণীরা পেয়েছিল মৃগ, শঙ্খিনীরা বৃষ.....।

নিরুত্তাপ, নিস্তরঙ্গ জীবনে এ-ই এক প্রবল ঢেউ। জগৎসংসার বলে নিষিদ্ধেই আনন্দ, বলে না বহু আনন্দই নিষিদ্ধ। নিয়মমতো জোয়ানমদ্দরা করলো সেটাই যুগযুগান্তর ধরে তারা যা করে এসেছে। সেই সন্ধ্যাতেই। আর সেই নারীরা? পরের দিন। 'আধেকলীন হৃদয়ে দূরগামী ব্যথার মাঝে ...' তাদের সূর্যোদয় এবং কালের নিয়মমতো ভেসে চলা। একজন। শুধু একজন অমোঘ বিশ্বাসে ছিল নৈঋতের উথাল ঢেউয়ে কোন এক মোম মোম আলোয় আবার ফিরে আসবে মথুরানগরপতি । বহু বসন্ত পর কী আশ্চর্য, হলো ও তাই। সেদিনের সেই যুবতী বধূ আজ বয়েসের ভারে জীর্ণ, নুয়ে পড়া বৃদ্ধা । অশক্ত শরীরে হাতের লাঠিতে ভর করে দীপ্তিময়ী তিমিরাভিসারিকা ওর কাছে এলো সমুদ্রতীরে। স্পর্শ করলো তাঁর কেশরাশি। হঠাৎ আলোর ঝলকানি। বহুকাল আগের সেই দিনটিতে ফিরে গেলেন সেই বৃদ্ধা আর এক উষ্ণ হাতের স্পর্শে। আমরা দেখলাম 'হয়নাকো জীবনের কোন রূপান্তর ।' এক চরমসত্যের মুখোমুখি পাঠককে দাঁড় করিয়ে দেয় অপাপবিদ্ধ, ঈর্ষাহীন দুই অসমবয়সী নারী।

'.... এক অসুখে দুজন অন্ধ!
আজ বাতাসের সঙ্গে ওঠে
সমুদ্র তোর আমিষ গন্ধ ।'

আশিস ভট্টাচার্য (এপ্রিল ২০১৯; asish...@gmail...)


মানস জানা-র প্রবন্ধ বুদ্ধির মুক্তি আন্দোলনের অন্যতম পথিকৃৎ কাজী নজরুল ইসলাম

খুব ভালো লেগেছে। নজরুলকে সম্যকভাবে মূল্যায়ন করার কাজে এমন স্মরণিকা-সদৃশ লেখালেখির খুব প্রয়োজন।

মুত্তালিব বিশ্বাস (মে ২০১৯; muttalibb...@yahoo...)


স্বর্ভানু স্যান্যাল-এর ছোটোদের গল্প স্বাস্থ্যকর

স্বর্ভানু স্যান্যাল বাবুর "স্বাস্থ্যকর" পড়লাম আর খুব মজা পেলাম। স্কুল জীবন তো এরকম মজারই ছিল আমাদের। মনে পড়ে একবার স্কুলে হাস্যকৌতুক হচ্ছে, সেখানে শিল্পী স্কুল ছাত্রীদের নাম ডাকা শুরু করলেন, "কুমারী বাটনা বাটা শীল, কুমারী খুকুমনি কোলে" - আমরা সবাই তখন হেসে গড়িয়ে পড়ছি এ-ওর গায়ে! সে খুব মজার ব্যাপার হয়েছিল। নাম নিয়ে রসিকতা বেশ উপভোগ্য। ভালো লাগলো গল্পটা।

রূপা মন্ডল (মে ২০১৯; rupa...westbengal@gmail....)


রঞ্জন রায়-এর স্মৃতিকথা পঞ্চাশ-ষাটের হারিয়ে যাওয়া কোলকাতার চালচিত্র

সত্যই অপরূপ লেখা। দুইবাংলার পুরাতন চলমান যাত্রার সাথে যৌথ পরিবারের আবেগঘন সম্পর্কের বিন্যাসের মাধুর্য হৃদয়কে আচ্ছন্ন করে গভীরভাবে।

শ্রী শশাঙ্কশেখর দত্ত (মে ২০১৯)


নাহার তৃণা-র গল্প ফাঁদ

ক্ষমতার কেন্দ্রে থাকা মানুষজনের এই ভেক ধরা নিঃসন্দেহে বর্ত্তমান সমাজব্যবস্থার একটা সুন্দর ব্যবচ্ছেদের দলিল। তবে, লেখাটা বিবরনমূলক। এই লেখাটা যদি ইন্টারঅ্যাকটিভ মানে বাক্যান্যসে কথোপকথনে গাঁথা হতো তা'হলে, তা আরও বেশী আকর্ষনীয় হতো বলে, আমার মনে হয়।
তবে, লেখার ফ্রেমিংয়ের উপর সামান্য এই সাজেশন কে নেওয়া বা না নেওয়া, লেখিকার অভিরুচি। আমাকে আবার শত্রুভাবাপন্ন মনে করবেন না'কো। আমি আপনার লেখার অনুগামী, তাই সৌকর্ষতায় আরও ধার আনতে, এই সাজেশন।

গৌতম বসু (এপ্রিল ২০১৯)


ফাঁদ নামে বড়গল্পটি পড়লাম। সমসাময়িক জীবনযাপনের চিত্র প্রতিফলিত। সমসাময়িক সাহিত্য চর্চার বাস্তব অভিজ্ঞতারই যেন অনুরণন। ভালো লেগেছে।

গীতা দাস (এপ্রিল ২০১৯; gitadas...@gmail...)


সারোয়ার রাফি-র গল্প প্রসঙ্গে, আকিজুদ্দিন – সাহাবুদ্দিন

সারোয়ার রাফির এই লেখাটি পড়ে খুব ভালো লাগলো। কঠিন বাস্তবকে এইভাবে পরাবাস্তবতার হাল্কা আঁচড়ে পরিবেশন করতে যথেষ্ট দক্ষতা লাগে। এ লেখাটির ক্ষেত্রে সে পরিবেশন সুসফল ও রসোত্তীর্ণ।

নিরুপম চক্রবর্তী (এপ্রিল ২০১৯; nchak...@gmail...)


সিদ্ধার্থ মুখোপাধ্যায়-এর গল্প মধ্যবিত্ত

অসাধারণ লাগল গল্পটা। প্রকৃতির ক‍্যানভাসে চিরায়ত ভালোবাসার গল্প। শিল্পসম্মত সৃজন। রঙ কোথাও ধেবড়ে যায়নি। তবে গল্পের নামটা কী লেখক অন্যকিছুও ভাবতে পারতেন? সে নেহাৎ কথার কথা!গল্প পড়ে যে তৃপ্তি হয়,তার জন্য সন্নত কৃতজ্ঞতা!

সন্দীপ রায় (এপ্রিল ২০১৯; sandip...@gmail...)


অতনু দে-র গল্প উত্তরাধিকার

খুবই ভালো লাগলো অতনু দের উত্তরাধিকার গল্পটি। কল্পবিজ্ঞান, অথচ এই শতাব্দীর পাঠকের কাছে তা যেন অতি সম্ভাব্য মনে হয়। এই গল্পটির শিল্পে উত্তরণ ঘটায় কিন্তু এর অন্তর্লীন মানবতা যা শাশ্বতকালীন।

দার্জিলিং এর ওই বিখ্যাত চায়ের দোকানটির নাম নাথুমল নয় কি? এই সংখ্যার অন্য গল্পটিতে একবার পরা শব্দটি পড়া হয়ে গেছে। লেখকের পরবর্তী গল্পের প্রতীক্ষায় থাকবো।

নিরুপম চক্রবর্তী (এপ্রিল ২০১৯; nchak....@gmail...)


কৌশিক ভট্টাচার্য -র ছোটোদের গল্প সাক্ষী

অপূর্ব!

সোমনাথ মুখার্জী (এপ্রিল ২০১৯; somna...@sbcglobal...)


সুশ্রুত চক্রবর্তী-র গল্প এক পাউন্ড বারো আউন্স

খুব সুন্দর লেখা। সময়টাকে জীবন্ত পাওয়া গেল। লেখককে অভিনন্দন। শুধু দুঃখের বিষয়, হার্ডিঞ্জ মারা যায়নি। বসন্ত বিশ্বাস শহীদ হলেন। রাসবিহারী বসু দেশত্যাগ করলেন। সশস্ত্র বিপ্লব আর একবার ব্যর্থ হল।

এস. ভট্টাচার্য (এপ্রিল ২০১৯; lat...@yahoo...)


অনন্যা দাশের ছোটোদের গল্প নিজের ওপর যখন হয়

খুব মজা লাগল... টান্টুর আরো আরো দুষ্টুমির গল্প পড়তে চাই।

শান্তনিক বসাক (এপ্রিল ২০১৯; shantanik....@gmail...)


স্বর্ভানু সান্যাল-এর ছোটোদের গল্প স্বাস্থ্যকর

বেশ নির্মেদ নির্ভেজাল হাস্যরস... খুব ভাল লাগল...

শান্তনিক বসাক (এপ্রিল ২০১৯; shantanik....@gmail...)


ইন্দ্রনীল দাশগুপ্ত-র উপন্যাস রাহুলের ডায়েরি থেকে

বেশ টান টান লেখা... খুব সুন্দর গল্প বলা.. যেন চোখের সামনে ভেসে ওঠে দৃশ্যগুলো .... পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।

শান্তনিক বসাক (এপ্রিল ২০১৯; shantanik....@gmail...)


অপরাজিতা ভট্টাচার্য-র গল্প হিমবাহ আগুন এবং ওরা

অনবদ্য একটি ছোটগল্প। লেখার প্রতি সৎ থাকলে এমন একটি মনোগ্রাহী রচনা উপহার দেওয়া যায়। লেখিকাকে আন্তরিক ধন্যবাদ ।

অনিমেষ গুপ্ত (এপ্রিল ২০১৯; animesh51@gmail....)


ভীষণ ভালো লেখা। মনের বিভিন্ন পরত এখনে আঁকা হয়েছে নিপুন হাতে। ভাষার ব্যবহার এবং শব্দচয়ন অনবদ্য।

সাগরিকা মুখার্জী (এপ্রিল ২০১৯; sagar@gmail....)


অরিন্দম গঙ্গোপাধ্যায়ের গল্প ডাক

Very nice and precise writing. A humourous story with subtle love. Liked it

Dipto jyoti Bhattacharya (এপ্রিল ২০১৯; diptoj...@yahoo...)


ভাস্কর বসুর প্রবন্ধ মৃণাল সেন – তৃতীয় ভুবন

সার্থক রিভিউ আমাদের বইটির সম্পর্কে আগ্রহ জাগিয়ে তোলে। সে ব্যাপারে এই রিভিউ সম্পূর্ণ সার্থক। বইটা পড়তেই হবে দেখছি।
ভুবন সোম সম্পর্কে ভাস্করবাবুর সঙ্গে একেবারে একমত। "আকাশকুসুম" আমার মন্দ লাগে নি, যদিও অজস্র ফ্রিজশট Truffauntর Jules et Jim এর বদহজম মনে হয়েছিলো।

অতনু দে (এপ্রিল ২০১৯; myat...@gmail...)


খুব ভালো লাগল লেখাটি পড়ে। প্রথমেই ভাস্কর বসু কে জানাই ধন্যবাদ। বইটি আমি পড়েছি এবং যে আলোচনা ভাস্কর দা করেছেন পড়ে মুগ্ধ হতে হয়। আগামী দিনে আরো এমন মনোগ্রাহী লেখা পড়ব এই আশায় রইলাম।

ভাস্কর চক্রবর্ত্তী (এপ্রিল ২০১৯; bhaskar....@in...)


সুলিখিত। ভালো লাগলো।

অনিরুদ্ধ গঙ্গোপাধ্যায় (এপ্রিল ২০১৯; aniruddha...@gmail...।)


জয়দীপ মুখোপাধ্যায়-এর স্মৃতিমূলক প্রবন্ধ সব কিছু সিনেমায়

Excellently represent the older days of Film and advertisement. Very dramatic description and informative.

Soumen Dutta (এপ্রিল ২০১৯; soumen...@yahoo...)


অমিতাভ প্রামানিক-এর রম্য-ইতিহাস মহা সিন্ধুর ওপার হতে

অনবদ্য।

তপপ্রিয় চ্যাটার্জি (এপ্রিল ২০১৯; tapa...@rediffmail...)


নিশা ভকত-এর ভ্রমণ পিন্দারে পলাশের বনে

The composition is very nice and the art of writing or presentation is very classically sweet. There are some printing mistakes here & there. The natural features and inhabitants of the places constitute the beauty accordingly as the nature of the inhabitants & perception of the viewers/visitors. Anyway, wish you all the best for your journey.

Alok Kumar Sen (এপ্রিল ২০১৯; senalok...@gmail...)


Amazing writing ..loved it

Sunjana (এপ্রিল ২০১৯; sunjanadutt...@gmail...)


খুবই সুন্দর।

নীলাদ্রি আড্ডি (এপ্রিল ২০১৯; niladri...@hotmail...)


নিরুপম চক্রবর্তীর কবিতা ড্র্যাগন ব্রিজ: ল্যুব্লিয়ানা, স্লোভেনিয়া

এসব লেখার সামনে চুপ করে থাকতে হয়। মন উতলা থাকলে প্রশান্তি পাওয়া যায়। কোথায় কোন দেশে আমাদের মত জীব থাকে। অবিকল আমাদের মত। দু'দিন ধরে মন ভারাক্রান্ত ছিল, অন্য কোথাও মন দিতে পারছিলাম না। অজস্র ধন্যবাদ কবিকে।

অতনু দেব (এপ্রিল ২০১৯; atanu...@gmail...)


বেশ লেখা। ভ্রমণ বাংলা কবিতায় এভাবে ফিরে আসুক।

স্বপন রায় (এপ্রিল ২০১৯; swapan@gmail...)


চমৎকার। আমাদের সব স্বপ্ন, সব নাচ কি মৃত্যুর সঙ্গে সঙ্গে শেষ হয়ে যায়? ড্রাগনরা কি সব কিছু খেয়ে ফেলতে পারে যেসব জিনিস মনে থেকে যায়, এলোকেশীদের মতো।

কঙ্কন ভট্টাচার্য (এপ্রিল ২০১৯; kankan..@gmail...)


প্রতিবারের মত এবারও কবি নিরুপম চক্রবর্তীর কবিতা আমায় ছুঁয়ে গেল। পড়ার সুযোগ করে দেওয়ার জন্য ধন্যবাদ পরবাসকে।

তৃণাঞ্জন চক্রবর্তী (এপ্রিল ২০১৯; trinanjan...@gmail...)


নিরুপম চক্রবর্তী র কবিতা আলাদা করে আমার নজর কেড়েছিল। সোসাল মিডিয়া য় ওঁর লেখা প্রথম পড়ি। এই কবিতাটি ও খুব ভালো লাগল।

মালা সেন (এপ্রিল ২০১৯; Malasen...@yahoo...)


শর্মিষ্ঠা নাথ-এর কবিতা জ্যামিতিক ভাষা

নাস্তিক আলোর সংলাপে ঋদ্ধ হলো সমস্ত পাপের ইতিহাস। নীলচে তারার তুবড়ি মিলিয়ে দিলো রোদ্দুর আর অমলকান্তকে। সার্থক কবি। আরো প্রস্ফুটিত হোক কলম। শুভেচ্ছা।

পল্লববরন (মার্চ ২০১৯; pallabb...@yahoo...)


রাহুল মজুমদার-এর ভ্রমণ নিশ্চিন্তে চিন্তা-ফু

এই লেখায় অর্জুন শেরপা আমাদের বন্ধু ছিলেন। ওনার সাথে আমরাও ছিন্তাফু গিয়েছি। জানিনা লেখক জানেন কিনা, অর্জুন মারা গিয়েছে আজ প্রায় চার বছর হোল। শুধু সেটা জানানোর জন্য লিখছি।

ছিন্তাফু নিয়ে আমিও লিখেছি। খুঁজতে খুঁজতে হটাত এই লেখাটা পাই। দারুন সুন্দর লেখা। আমার ব্লগের লিঙ্ক নীচে দিলাম। সম্ভব হলে দেখবেন।
https://www.travelsandclicks.com/blog/chhintafu

রমিত সেনগুপ্ত (মার্চ ২০১৯; ramitsen...@gmail...)


অদ্রিজা ব্যানার্জী-র গল্প জলের দাগ

Mam আপনি এত সুন্দর লেখেন জানতাম না তো।। আরো লেখা থাকলে লিঙ্ক দেবেন পড়বো

অরিজিৎ ঘোষ (মার্চ ২০১৯; ari.ghosh...@gmail...)


(আগের চিঠিপত্র)



(পরবাস-৭৪, ৩১ মে ২০১৯)