ISSN 1563-8685

পরবাস-৬৮ সূচিপত্র


New Additions


Translation Section

The Suitcase Switch - Bibhutibhushan Bandyopadhyay's short story Baksho-badal (বাক্স-বদল) translated from Bengali by Shoili Pal. " With which girl’s was his suitcase switched? The girl who boarded at Balurghat, or one of the two girls who had already been sitting there?
The girl from Balurghat was quite pretty. Though... "


Part 5 of Ichhamoti (ইছামতী) - Bibhutibhushan Bandyopadhyay's classic novel, translated by Chhanda Chattopadhyay Bewtra, being serialized in Parabaas.
Cover| 1| 2| 3| 4| 5|


Part 4 of A Scrapbook of Memories and Reflections - Ketaki Kushari Dyson
"I also received a visit from Professor Subodhchandra Sengupta, the Head of the English Department at Presidency. I was deeply grateful ..."
Cover| Part 1| Part 2| Part 3| Part 4|


Rabindranath Section

রবীন্দ্র সমাজভাবনা ও বর্তমান শান্তিনিকেতন শ্রীনিকেতন —রবিন পাল
"আমার কথায় নেতির ভাগ অত্যধিক। শান্তিনিকেতনে পড়াতে আসার আগে শালবীথিতে রবীন্দ্রনাথকে কল্পনায় উদ্ভাসিত দেখতাম। চাকরি করতে করতে সেই রবীন্দ্রনাথ হারিয়ে গেছেন আমার মন থেকে। তবু আজও যখন দেখি সুদূর গ্রামের মানুষ দলে দলে এসে ..."



রবীন্দ্রসঙ্গীত —
শ্যামশ্রী বন্দ্যোপাধ্যায়:
(তোমায় গান শোনাবো তাই তো আমায়; এখনো গেল না আঁধার; আমার কণ্ঠ হতে গান কে নিল ভুলায়ে)

তিলোত্তমা মজুমদার:
(প্রথম আদি তব শক্তি; নিশীথশয়নে ভেবে রাখি মনে)



Shakti Chattopadhyay Section

Who is Abani, at whose house, and why is he even there? (কে অবনী, কার বাড়ি, কেনই বা আছে)Bhaswati Ghosh translates from Bangla a fascinating account, as told by Brajendranath Mandal, from Samir Sengupta's book 'My friend, Shakti' (আমার বন্ধু শক্তি).


সম্পাদকীয় চিঠিপত্র শিল্প-সাহিত্য সংবাদ লেখক পরিচিতি






আমার বিষ্ণুপুর ভ্রমণ - দ্যুতি কুন্ডু "আমার সাথে মাসিরা ও মাসতুতো ভাই-বোনেরাও ছিল। আমরা এদিক ওদিক লুকিয়ে লুকোচুরি খেলছিলাম। খুব মজা হয়েছে। এরপর আমরা গেলাম শ্যামরাইয়ের মন্দির ..." (ভ্রমণ)



চেনা-অচেনা - হৃদি কুন্ডু " এই তো আমার হাতে ধরা সেই খেলনা। ভেতরের ঘরে দেওয়ালের ছবির দিকে চোখ পড়তেই মাথাটা ভোঁ ভোঁ করে উঠল। সামনেই আমার ঠাকুরদার ছবি। এ তো সেই, ..." (গল্প)



হৃদির ফ্যাশন গ্যালারি (২) - হৃদি কুন্ডু "এদিক-ওদিক থেকে হৃদি শোনে যে বাঙালিদের নাকি 'ডিজাইন'-বোধটা একটু কম। তার একটা বিহিত করার জন্যেই খাতার পাতায় হৃদি কিছু ডিজাইন করেছে। আপাতত শুধু পোশাকের ..." (ছবি)



পোষা পাখির উঠোন - অনুবাদ— রঞ্জাবতী চট্টোপাধ্যায় "একদিন পাখিগুলোর চিৎকার শুনে জানলার বাইরে তাকিয়ে দেখি আমার সমবয়সী একটি অচেনা ছেলে। সে মুখটা নিচু করে হাঁটছিল কিন্তু তবুও ..." (গল্প)



কড্ডাশিনি - ভবভূতি ভট্টাচার্য " কাকাবাবুও কড়া ঔষধের প্রভাবে গভীর নিদ্রামগ্ন। হঠাৎ শুনি আমার কানের কাছে কে ডাকছে, ‘নরহরি, ও নরহরি, নরু?’ নরহরিবাবু খাটের উপর ..." ('বিজুদা সিরিজ'-এর গল্প)



গঁদখালির হাত - ছন্দা চট্টোপাধ্যায় বিউট্রা "সে সামনে জানলার দিকে হাত বাড়ালো। তারপর...ওমা! একী কাণ্ড! তার হাতটা জানলা পেরিয়ে বাইরে চলে গেল লম্বা হয়ে! সেটা বেড়ে চলেছে ..." (গল্প)



চোর কে - অনন্যা দাশ "এতটা বলে অনিমেষ-জেঠু থামলেন। হাসি হাসি মুখে রিন্টি-গুগাইয়ের দিকে তাকিয়ে বললেন, “চারজনের মধ্যে কেউ একজন মিথ্যে কথা বলছে। তোমরা বলতে পারবে কে চেন নিয়েছিল?...” (গল্প)


শ্যুটিংয়ের বন্ধুরা - সুব্রত সরকার "এখন দলবেঁধে কানামাছি খেলছে। বৃষ্টির চোখ বেঁধে দিয়েছে। বৃষ্টি হাত বাড়িয়ে ওদের ধরার চেষ্টা করছে। সবাই দৌড়ে দৌড়ে পালাচ্ছে। আর ছড়া বলছে, ‘কানামছি ভোঁ..." (গল্প)




ধারাবাহিক উপন্যাস
আয়নার ভিতরে - কৌশিক সেন
"হঠাৎ কানফাটানো কয়েকটা শব্দের সঙ্গে সঙ্গে থেমে গেল ব্যান্ড আর বিজ্ঞাপনের মিলিত ক্যাকোফোনি। তার বদলে শোনা গেল হাজার মানুষের আতংকিত কোলাহল। টেররিস্ট! ..."

| | | | শেষ |




রম্য-ইতিহাস (ধারাবাহিক)
মহাসিন্ধুর ওপার হতে - অমিতাভ প্রামাণিক
"স্পেন নতুন জিনিস আবিষ্কার করলে পর্তুগাল কি বসে বসে দেখবে? ক্রিস্টোফার কলম্বাসের এই অভিযানের প্রায় পাঁচ বছর পর পর্তুগাল থেকে আর এক অভিযান শুরু করল ভাস্কো ডা গামা, উদ্দেশ্য সেই ভারতই। কিন্তু..."

|




সাক্ষাৎকার (ধারাবাহিক)
সাক্ষাৎকার—বুদ্ধদেব দাশগুপ্ত - শ্রীকুমার চট্টোপাধ্যায়, অরণি বসু, ও রাজীব চক্রবর্তী
"অযান্ত্রিকের মতো ছবি সত্যজিৎ রায়ও বানাতে পারেননি। ভাবতেও পারেননি। অপুকে চেনা যায়। অপু, অপুর সঙ্গে বাবার সম্পর্ক বা অপুর সঙ্গে মায়ের সম্পর্ক আমরা বুঝতে পারি। কিন্তু একটা গাড়ির সঙ্গে একটা মানুষের সম্পর্ক! ..."

| |




গ্যালারি
ছবি অনন্যা দত্ত






প্রবন্ধ, সমালোচনা, রম্যরচনা, স্মৃতিকথা

দেশান্তরের কথা (৬) সন্ধ্যা ভট্টাচার্য
"একবার মামার বিয়ে উপলক্ষ্যে মা, আমি, দিদি আর আমার ছোড়দা নৌকোপথে চলেছি মামার বাড়ি। পটেশ্বরী আর ফুলেশ্বরী নামে দুটি নদী দিয়ে ঘেরা ছিল মামাদের গ্রাম। শ্রাবণ মাসের মাঝামাঝি..." (ধারাবাহিক স্মৃতিকথা)
প্রচ্ছদ | ১ | ২ | ৩ | ৪ | ৫ | |




শতবর্ষে স্মরণ নারায়ণ গঙ্গোপাধ্যায় ও তাঁর ছোটগল্প
রবিন পাল
"টেনিদার কল্যাণে পটলডাঙার গলি তখন আমাদের চেনা। নির্দ্দিষ্ট দিনে নারায়ণবাবুকে আনতে যেতে হবে। দায়িত্ব পড়ল আমার ওপর। ভীরু ভীরু বক্ষে পৌঁছালাম যথাসময়ে। খবর দিতেই বেরিয়ে এলেন। এসে গেছো? একটু বোসো, ..."

দেশভাগ ও বাংলা কবিতা
দেবায়ন চৌধুরী
"দেশভাগ বাংলা কবিতার দেহে ও মনে এমনভাবে মিশে গেছে তাকে আলাদা করে দেখা মুশকিল। দেশভাগ যদি অস্তিত্বের সঙ্গে অবিচ্ছেদ্য হয়ে থাকে, তবে শিল্পে বিষয়ের ..."

কুরুনথোকাই প্রেমগাথা
দেবজ্যোতি ভট্টাচার্য
"কুরিঞ্জি, পালাই, মুল্লাই, নেয়তাল ও মারুতম--এই পাঁচটি গাছের নামে পাঁচটি স্থানবৃত্তের পটভূমিতে কবিতাগুলি লেখা। প্রতিটি স্থানবৃত্তের একজন করে অধিষ্ঠাত্রী দেবতা ..."

ফিরে পড়া বইঃ বিধুশেখর ভট্টাচার্যের 'বিবাহ মঙ্গল'
শ্রেয়সী চক্রবর্তী
উনবিংশ শতকে জাত, একজন শাস্ত্রজ্ঞ এবং শাস্ত্রানুসরণকারী পিতা বিংশ শতকের আদিপাদে তাঁর কন্যাদের বিবাহিত জীবনের জন্য যা প্রার্থনা করতে চান বা পারেন তদনুসারী মন্ত্রে গ্রথিত ...

ছবিপ্রেম
শবনম দত্ত
"সেই যে? টিনটোরেটোর যীশু? সেইখানেই তো প্রথম এনার কথা জেনেছিলাম। ইনি তো লেট রেনেসাঁর সবচেয়ে বিখ্যাত শিল্পীদের মধ্যে একজন। ফেলুদা তো এনার আঁকা ছবি উদ্ধার ..."


আপিশের গপ্পো - যাত্রাপালা
অনুষ্টুপ শেঠ
"অফিস যাওয়া আর আসা একটা পর্ব। সে বাসেই যাই, ট্রেনেই যাই, অটোতেই যাই কি আজকালকার ওলা-ই ডাকি। প্রথম বোম্বে এসে যেখানে কাজ করতুম ..."


পুস্তক-সমালোচনা - আসা-যাওয়ার পথের ধারে
জয়ন্ত নাগ
"লেখক যে একজন কবি তা স্পষ্ট করেছেন প্রতিটি গদ্যের কাব্যিক নামকরণের মধ্যে দিয়ে। প্রতিটি লেখার শিরোনাম অপূর্ব এবং সব মিলিয়ে এক ধরনের রহস্যময়তা সৃষ্টি ... "


ফিরে পড়া বইঃ রাজনারায়ণ বসুর ‘সে কাল আর এ কাল’
উদয় চট্টোপাধ্যায়
সে কালের কথা বলতে গিয়ে প্রথমেই তিনি সে কালের সাহেবদের কথা বলেছেন, কেননা ‘সাহেবরা আমাদিগের শাসনকর্তা ও তাঁহাদিগের সহিত আমাদের ঘনিষ্ঠ সম্বন্ধ।’ তখন বিলাতে যাতায়াতের ...

কেবল ভুলে ভরা — “ছবির দেশে কবিতার দেশে”
অংকুর সাহা
যে গ্রন্থের অন্তত পাঁচটি মুদ্রণ হয়েছে (দশম মুদ্রণ ২০১১--সম্পাঃ) এবং বিক্রি হয়েছে কুড়ি হাজার কপি, সেখানে ভুলভ্রান্তির ব্যাপারে সতর্ক হওয়া লেখক ও প্রকাশকের...


অন্তরে জাগিছ
ইন্দ্রনীল মজুমদার
অনিন্দ্য বন্দোপাধ্যায়ের সম্পাদনায় শ্রীমতী শোভনা সেন এর “সুরের গুরু ওস্তাদ আলাউদ্দীন খাঁ” বইটির আলোচনা




       

গ্রন্থ-সমালোচনা —ভবভূতি ভট্টাচার্য


কবিতা

দুটি কবিতা - চিরন্তন কুন্ডু

গুচ্ছ কবিতা - তিলোত্তমা মজুমদার

সুন্দর   
- কালীকৃষ্ণ গুহ

দু'টি কবিতা   
- অঞ্জলি দাশ

হারমোনিয়াম - অরণি বসু

বিরহকথন -   
- অনুষ্টুপ শেঠ

বাল্টিক সমুদ্র ২০১৭ - নিরুপম চক্রবর্তী

প্রত্ন - যশোধরা রায়চৌধুরী

স্তন্যপায়ী - পিনাকী ঠাকুর

শব্দহারা নিঝুম রাতে - নূপুর রায়চৌধুরি

দু'টি কবিতা - প্রণব বসুরায়

চক্রাকার - আর্যা ভট্টাচার্য

দু'টি কবিতা - কৌশিক ভট্টাচার্য

দুটি কবিতা - সিক্তা দাস

চর - অংশুমান দাশ

দুটি কবিতা - তুষ্টি ভট্টাচার্য

উপেক্ষার জাল ছিঁড়ে - সন্দীপ মিত্র


গল্প

এষ পুষ্পাঞ্জলি - দিবাকর ভট্টাচার্য "আজকেও কি ঠাকুরকে প্রসাদটা ঠিকমতো দিতে পারবো না আমি? কোনোক্রমে থালিটা ঠাকুরের পায়ে ঠেকাতে না ঠেকাতেই মেঝেয় গড়িয়ে পড়লো অঞ্জলি। চারিদিকে ছড়িয়ে পড়লো তার সমস্ত..."


মণি ও ডাইনি - সিদ্ধার্থ মুখোপাধ্যায় "গোলমালের মধ্যেই মণি গিয়ে মেয়েটার হাতের বাঁধন খুলে দিয়েছিল। মেয়েটা টলে পড়ে যাচ্ছিল। তাকে ধরে ধরে কোনোমতে জিপে এনে বসিয়েছিল। দয়ারামকে বলেছিল তাড়াতাড়ি জিপ স্টার্ট..."



সাধ - চম্পাকলি আইয়ুব "কথাটা শেষ করতে পারেনি, তীক্ষ্ণ কন্ঠে হিমাংশু বলে, ‘তুমি এখানে পিএইচডি শুরু করবে! কী যে বাচ্চাদের মতো আবোল তাবোল বল তার ঠিক নেই!’..."



কবিতার জন্ম ও মৃত্যু এবং দুই পৃথিবী
- অতনু দে-র দুটি গল্পঃ "পিঠে একটা গরম হাতের স্পর্শ পেল অদিতি। কি যেন কি হয়ে গেলো এক পলকে। ওর ঠোঁটের ওপর আরেকজনের উষ্ণ ঠোঁট এসে পড়লো। দুটি হাতের জোরালো বন্ধনে ..."



রোদতালাশ - শ্রেয়া ঘোষ "মিলন বলে, পাগলি তুই একটা। চল্লিশে কেউ বুড়ো এখন? চাকরিকরা মেয়েরা, আমাদের অফিসের, পথে ঘাটে- চল্লিশে তো খুকি যেন। তুয়ার যেরকম জামা কিনলাম গেলবার পুজোয়, ..."



ছত্তিশগড়ের চালচিত্র (৮) - রঞ্জন রায় "মেয়েটি স্কুটার ঘুরিয়ে সোজা ওদের সামনে এসে দাঁড় করাল। তারপর দুটো ছেলেকে ঠাস-ঠাস করে দুটো চড় কষাল। হতভম্ব ছেলেগুলো কি হচ্ছে বোঝার আগেই ওদের একটা রোগাপটকা গোঁসাইকে ..."
প্রথম চিত্র | দ্বিতীয় চিত্র | তৃতীয় চিত্র | চতুর্থ চিত্র | পঞ্চম চিত্র | ষষ্ঠ চিত্র | সপ্তম চিত্র | অষ্টম চিত্র

অমৃতস্য পুত্রী - পিউ দাশ "তিষ্যার বড় হওয়ার অপেক্ষায় মা নিজের যৌবনটা এই চার দেওয়ালের মধ্যে একজন ভদ্রলোককে বিরক্ত না করে কাটিয়ে দিয়েছে। এখন মায়ের মুক্তি! তিষ্যা মায়ের সাথে গেলে সেই মুক্তিটুকুও ..."



অধিকারের লড়াই লালজলে - সুব্রত ঘোষ "বাচ্চা দুটোকে জিজ্ঞাসা করলাম হ্যাঁ-রে তোরা যে পোকাগুলো খাচ্ছি-লি কেমন খেতে? গ্রামের মধ্যে ঢুকে পড়েছি। একটা বাচ্চা বললো টক্‌ টক্‌, মিষ্টি মিষ্টি, বলে দু’জন দুই ঘরের দিকে ..."



অলোপসামান্য - রঞ্জন ভট্টাচার্য "অর্জুনক সেই দিকে দৃকপাত করেই নির্নিমেষে পরপর দুটি শর নিক্ষেপ করলো। আর সেই শরে আচ্ছন্ন হয়ে পড়লো এক বিষনাগ। অর্জুনক তখনই সেই সাপটিকে..."



জংলী জামাই - শ্রীময়ী চক্রবর্তী "সুখময় বাবুর মেয়ে ধিঙ্গীর বিয়ে দিতে সবার নাকের জলে চোখের জলে অবস্থা হয়েছিল। ধিঙ্গী যার ভালো নাম অপরূপা সান্যাল সে সত্যিই মনে-প্রাণে বেজায় ..."



চা বাগানের আতঙ্ক - রূপা মণ্ডল "রাত তখন অনেক, হঠাৎ একটা বিকট আওয়াজ, অনেকটা কাঠচেরার মতো। আচমকা আওয়াজে ঘরটা যেন কেঁপে উঠলো। আমি তড়াক করে বিছানার..."



উলুখাগড়া - দেবাশিস দাস "হঠাৎ আমার হাতে একটা হেঁচকা টান দিয়ে মেয়েটা আমাকে একেবারে থামিয়ে দিল। হারিকেনের আবছা আলোতে দেখলাম একটা সড় সড় আওয়াজ পাশের ঢোলকলমি গাছের..."




দ্বীপবাসী - সাবর্ণি চক্রবর্তী "তক্তপোষে উঠে আসে শ্রীধর। লক্ষ্মীর পাশে হাঁটু গেড়ে বসে। দ্রুত হাতে ও বৌ এর গলার চারপাশে গামছাটা জড়িয়ে একটা ফাঁস তৈরী করে ফেলে ..."



আয়ান রাজার রানি - বন্দনা মিত্র "কানুর নাম শুনে নিজের অজান্তে শিউরে উঠলো রাধা। কিছুদিন ধরেই যমুনার তীর থেকে এক মন-মাতাল বাঁশির শব্দ ভেসে আসে প্রভাতে, দ্বিপ্রহরে, সায়াহ্ণে, গভীর রাতে —..."



উত্তরবাহিনী - সুবীর বোস "আমি ব্যস্ত ফেরিওয়ালা। নিজের কাজে এ প্রান্ত থেকে ও প্রান্ত দৌড়তে দৌড়তেই বছর দুয়েক আগে সন্ধ্যার সঙ্গে আমার ঘর বেঁধে ফেলা। তারপর থেকে এত ব্যস্ততা, এত দৌড়াদৌড়ির..."



পকেটমারের কেরিয়ারগ্রাফ - শবনম দত্ত "পঞ্চা উদাস চোখে, শূন্য হৃদয়ে দেওয়ালের র‍্যাকে রাখা তার জীবনের প্রথম উপার্জন নস্যির ডিবেটার দিকে তাকিয়ে বলে উঠল, "আমি তো পকেটমারির জন্যিই জীবন উচ্ছুগ্গু ..."



ঠাঁইনাড়া - সরিতা আহমেদ "পরিমলদার তিনকুলে কেউ নেই। এগারো বছর আগে মিথ্যে খুনের কেসে এখানে এসেছিল। ছেলের বৌ আর বেয়াইমশাই মিলে তাকে ফাঁসিয়ে দেয় নিজের ছেলেকে..."





ভ্রমণকাহিনি, প্রকৃতি
লাদাখপর্ব (ভ্রমণ ও স্কেচ) - রাহুল মজুমদার
"মেঘের ফাঁক দিয়ে পাকিস্তান থেকে উঁকি দিচ্ছে দুনিয়ার দ্বিতীয় উচ্চতম শৃঙ্গ K2। এভারেস্ট আর কাঞ্চনজঙ্ঘা আগে দেখেছি — এবার ত্র্যহস্পর্শ সম্পূর্ণ ..."



ঝাঁকি দর্শনে ভুটান - চম্পাকলি আইয়ুব
"পরদিন ভোরে পাহাড়-নদী-আকাশ মিলে জানালার বাইরে যে দৃশ্য তৈরী হয়েছে দেখলাম তাকে এক কথায় বলা যায় ‘স্বর্গীয়’! প্রাতরাশের পরে বেরোলাম ৩৬ কিমি দূরে ‘চেলে লা’ পাস ..."


নমি নরদেবতারে - নিবেদিতা দত্ত
"যেদিন চলে যাব উগেন এয়ারপোর্টে ছাড়তে এসেছিল। — হঠাৎ বলে ‘তোমদের ফ্লাইট নাম্বারটা দাও’। আমরা বেশ হকচকিয়ে গিয়ে ইতস্তত করাতে ও বুঝিয়ে বলে ..."




parabaas@parabaas.com
© 1997 - 2017 Parabaas Inc. All rights reserved.