Contents of Parabaas-66, পরবাস-৬৬-এর সূচিপত্র






 





ISSN 1563-8685

পরবাস-৬৬ সূচিপত্র


সম্পাদকীয় চিঠিপত্র শিল্প-সাহিত্য সংবাদ লেখক পরিচিতি


ধারাবাহিক উপন্যাস
আয়নার ভিতরে - কৌশিক সেন
"‘তুমি তো আগে এইরকম হেঁয়ালি করে কথা বলতে না টুকুদা। তোমার কি মেমরির কোনো প্রবলেম হচ্ছে, মানে সাধারণ জিনিস ভুলে যাচ্ছ নাকি আজকাল? শঙ্কিত গলায় বললেন সমাদৃতা, পরিচিত একটা অসুখের নাম হঠাৎ ..."

| | |




গ্যালারি
মোৎসার্ট, ফ্রয়েড, বিঠোফেন, ডপলার অমিতাভ সেন







প্রবন্ধ, সমালোচনা, রম্যরচনা, স্মৃতিকথা
ব্যোমকেশ কে? সঞ্জয় মুখোপাধ্যায়
"আমরা মেনে নিলাম হ্যারিসন রোডে আরো গভীর অসুখ। এই পরিস্থিতিতে কলকাতার চামড়ায় যে উলকির দাগগুলি ছিল তার অন্যতম হল মেসবাড়ি। এক অস্থায়ী, অন্তবর্তী, নিরুপায় নাগরিক ঠিকানা। ইতিহাসের কি অপার কৌতুক যে আমার চোখ পড়ে ৬৬নং হ্যারিসন রোডের মেসবাড়িটি — প্রেসিডেন্সি বোর্ডিং হাউস — যার বাসিন্দা কাছাকাছি সময়ে ছিলেন জীবনানন্দ দাশ ও শরদিন্দু বন্দ্যোপাধ্যায়..." (প্রবন্ধ)



শক্তিসঙ্গ অরণি বসু
"...ছড়ানো গল্পের বাইরে শক্তিদা আমার কাছে এক অন্য মানুষ, পারিবারিক ও স্নেহশীল। অনেক শীত গ্রীষ্ম বর্ষা পেরিয়ে এসেও শক্তিদার এই সামান্য সঙ্গ ভুলে যাওয়া সহজ কাজ নয়। (স্মৃতি; শক্তি চট্টোপাধ্যায় বিভাগ)




অহংহীনতার দিকে শ্রীকুমার চট্টোপাধ্যায়
শঙ্খ ঘোষের 'নিরহং শিল্পী' বইটির উপর আলোচনা।




এ রজনী রহিবে না আর কথা কহিবে না শম্পা ভট্টাচার্য
'অদ্য শেষ রজনী' ও 'ইলা গূঢ়ৈষা' নাটকদুটির উপর আলোচনা।




অষ্টম গর্ভ : শিশু অবলোকনের বয়ঃপৃথিবী রবিন পাল
বাণী বসুর 'অষ্টম গর্ভ' বইটির উপর আলোচনা।




গাধা--একটি তাৎক্ষণিক প্রতিক্রিয়া রংগন চক্রবর্তী
প্রদীপ দাশশর্মার 'গাধা' পড়ার পর একটি তাৎক্ষণিক প্রতিক্রিয়া।




দেশান্তরের কথা (৪) সন্ধ্যা ভট্টাচার্য
"দিদির ছুটে আসা দেখে ঢুকে গেলাম ঐ কুন্দ গাছের ঝোপের তলায়। ওরা আমাকে পেল না দেখে মা বেরিয়ে এলেন। মায়ের উপস্থিতি আর অভয়বাণীতে আশ্বস্ত হয়ে বেরিয়ে এলাম, স্নান করে ঘরে ঢুকলাম। সে রাতে ..." (ধারাবাহিক স্মৃতিকথা)
প্রচ্ছদ | ১ | ২ | ৩ | |




আমরা দাঁড়কাক, ওরা নির্বাক, মাঝে স্পিভাক পৃথু হালদার
"কোমরের নিচে জাতীয় পতাকা কেটে কাপড়? এ যে সংবিধানের চরম অবমাননা। রাষ্ট্রযন্ত্র একে কী শাস্তি দেবে? ক'জনকে শাস্তি দেবে? খাদ্য-বস্ত্র-বাসস্থানের মতো মানুষের প্রাথমিক চাহিদার যখন টান..."



ফিরে পড়া বইঃ পূর্ণেন্দু পত্রী-র “নায়িকা বিলাস” শ্রেয়সী চক্রবর্তী
পূর্ণেন্দু পত্রীর কলম থেকে উৎসারিত হয়েছে মধুসুদন দত্ত, প্রমথ চৌধুরী, রবীন্দ্রনাথ ঠাকুরের নায়িকা বিষয়ক সারাৎসার। বৈষ্ণব রসশাস্ত্রের উজ্জ্বলমধুর আলোচনায় নায়িকাদের ...



রমেন্দ্রনাথ বিশ্বাসঃ এক প্রান্তিক লোককবির কথা পৃথা কুণ্ডু
"নদীয়া জেলার কৃষ্ণনগর এবং বাদকুল্লার মাঝে একটি গ্রাম জালালখালি। অঞ্জনানদীর তীরে গড়ে ওঠা এই গ্রামেই বাস করেন বাউল কবি রমেন্দ্রনাথ বিশ্বাস। ... "



শ্যামবাজার পাঁচ মাথার মোড় — একটি ভিড়ের গান নিবেদিতা দত্ত
খাদ্যরসিকদের মুখের দিকে চোখ পড়তে মনে হল যেন এক একটি পিকাসোর ব্লু পেন্টিং-এর যন্ত্রণাময় দোমড়ানো মোচড়ানো অভিব্যক্তি। —কিন্তু লুচি...





       

গ্রন্থ-সমালোচনা ভবভূতি ভট্টাচার্য


কবিতা

টুকরো কবিতা -   
- অনুষ্টুপ শেঠ

খ্যাতি   
- কালীকৃষ্ণ গুহ

কে চলে গেলো   
- মায়া সেনগুপ্ত

তিনটি কবিতা - পৃথা কুণ্ডু

দুটি কবিতা - মলয় সরকার

দুটি কবিতা - যশোধরা রায়চৌধুরী

গুচ্ছকবিতা - সুমিত নাগ

গোধূলির ডাকপিওন - সুবীর বোস

দু'টি কবিতা - প্রণব বসুরায়

মুহূর্ত - সিক্তা দাস

দুটি কবিতা - নিরুপম চক্রবর্তী

তিনটি কবিতা - সন্দীপ মিত্র

শোক - সহেলী মজুমদার ব্যানার্জী


গল্প
‘নিতান্তই পুতুলের গল্প কিংবা অনিন্দিতার কাহিনী’ দিবাকর ভট্টাচার্য
"তারপর ছুঁয়ে ছুঁয়ে দেখলেন এদের প্রত্যেককে। তাঁর মনে হোলো হঠাৎ যেন একটু আবছা দেখছেন তিনি — বিশেষত ওই ফ্রেমে বাঁধানো একান্ত আপন শিশুটির হাসিমুখটাকে — নাকি সবকিছুই ... ..." (গল্প)


সম্পর্কিত - সিদ্ধার্থ মুখোপাধ্যায় "মামা আদর করে কাছে টেনে মুন্নির পিঠে হাত রাখে। মুন্নির ফ্রকের পিঠের ওপরের দুটো হুক ছেঁড়া। তিন্নি খোলা মুখ দুটো জড়ো করে সেফটিপিন লাগিয়ে দিয়েছিল। পিঠে হাত বোলাতে গিয়ে ..."



শুধু শিরোনাম - অঞ্জলি দাশ "প্রায় মাসখানেক পরের ঘটনা। কোয়ার্টারের বারান্দায় বসে সকালবেলায় চা খাচ্ছি, কানে এলো চীৎকার চেঁচামেচি। আমি আর সোমা দুজনেই গেটের কাছে এসে দেখার ..."



একটি মেয়েলি প্রেমের গল্প - পিউ দাশ "কলেজ ক্যান্টিনে যখন অহনার ‘আঁতেল’ বন্ধুরা সোশ্যালিজম্ আর ক্যাপিটালিজম্ নিয়ে জোরালো তর্ক করে, তখন জিভের উপর 'চুক্' করে অধৈর্য একটা শব্দ ক'রে ..."



হেমন্ত সন্ধ্যার পথিকেরা - রুণা বন্দ্যোপাধ্যায় "আবার বাঁচবে বলেই তো দেবব্রতর হাতে হাত রেখেছিল অনুরাধা। আর কী বা করতে পারত সে? শুধু তো নিজের জীবনই নয়। আরো একটা ছোট্ট প্রাণ ..."



তোমার আপন খেলা - দেবাশিস দাস " ভিড়ে অঞ্জলি দেবার সময় হঠাৎই দেখেছিলেন মেয়েটি তাঁর পাশেই দাঁড়িয়ে অঞ্জলি দিচ্ছে। লালপেড়ে সাদা শাড়ি আর সোনার অলঙ্কারে ভূষিতা এক পূজারিণী। তৃতীয় বারের অঞ্জলির সময় ..."



দুটি অণু-গল্প - (ভৌতিক) ভবভূতি ভট্টাচার্য "সুতপার মুখ থেকে বিঘৎ খানেকের দূরত্বে এই তৃতীয় বৃদ্ধের মুখ। এবার এই বৃদ্ধ সুতপার দিকে তাকিয়ে গাল আরো তুবড়ে মৃদু হাসতে লাগলেন...হলদে দু’টো ফোক্‌লা ..."




হঠাৎ দেখা - অতনু দে "সমীরণবাবু বলেননি এই চিঠি নিয়ে উনি কী করবেন। বাবাকে দেবেন কি? দুর্ভাবনায় সারা রাত ঘুমতে পারেনি অনি। পরদিন সকালে এসে চিঠিটা দিয়েছিলো সমীরণবাবুর হাতে। মাথা নিচু করে দিয়েছিলো, কারণ ..."



ছত্তিশগড়ের চালচিত্র (৬) - রঞ্জন রায় "যে নারীর সঙ্গে দো–আঁখে–চার হল সে জাতে চামার।বাড়ি থেকে বের করে দিল, সমাজে একঘরে হলাম।তাতে কি? ভিনগাঁয়ে ঘর বাঁধলাম, ছেলেপুলে হল। এখন বৌ রোজগার করে, আমি ঘর ..."
প্রথম চিত্র | দ্বিতীয় চিত্র | তৃতীয় চিত্র | চতুর্থ চিত্র | পঞ্চম চিত্র | ষষ্ঠ চিত্র

রাজকীয় হালচালের বেয়াদব শিক্ষক-কোতসুকে নো সুকে — হর্হে লুইস বোর্হেস - বাংলায় অনুবাদঃ অংকুর সাহা "এখানেই তাঁর দুষ্কর্মের শেষ নয়। কাউন্সিলার তাঁর পত্নী ও দুই শিশুকে নির্বাসনে পাঠিয়ে খরিদ করলেন এক রক্ষিতাকে; এইসব চূড়ান্ত অবিবেচনার কাজকর্ম দেখে শক্রপক্ষের আনন্দ ..."



রয়্যাল ডলটন - রাহুল রায় "‘মা, তোমার বাবা-মা নিশ্চয়ই তোমার বিয়ের জন্য অনেক অ্যাডভারটাইস করেছিলেন, অনেক ছেলে তোমায় দেখতে এসেছিল, তারপর এসবের শেষে বাবার সঙ্গে তোমার বিয়ে দিয়েছিল। তাই না?’ ..."



গোলকধাঁধা - স্বর্ভানু সান্যাল "আজকের মনখারাপের কারণটা আংশিক বিজয়া আর আংশিক এক আর্থিক উদবেগ। কি করে টাকার জোগাড় হবে সেই চিন্তাটা খুবই ভাবিয়ে তুলেছে তাকে। মিস্টুর বিয়ের আর দুই মাসও ..."



একটি ভূতের গল্প - মুরাদুল ইসলাম "বিরক্তিতে তার কপালে ভাঁজের সংখ্যা বাড়তে লাগল একের পর এক। এরপর এক পর্যায়ে বলেই ফেললেন, “কী লিখেছ এসব ছাইপাঁশ! ভূতের গল্প কখনো এমন হয়? আর তোমার মাথায় হঠাৎ ..."


এক টুকরো অন্তরঙ্গতা - সুস্মিতা হালদার "খুঁতখুঁত করতে করতেই আর্শিকা টোটোতে উঠল। অন্যদিন হলে তিরিশ টাকাকে টেনে কুড়িতে নামাত। আজ আর ইচ্ছে হল না। প্রীতমও বোধ হয় ..."



বসন্ত এসে গেছে - মহাশ্বেতা মুখোপাধ্যায় "ফিরে তাকাতেই শমীকের বুকে ধোঁয়া আটকে যায়। কেলো রে! রাস্তার ওপর পলাশের আগুন হয়ে দাঁড়িয়ে আছে — বোন্টি!! শমীক কাঁপা পায়ে রাস্তা পেরিয়ে উল্টোদিকের ..."



পোড়ো মানব - হাসান জাহিদ "মন হঠাৎ ফুরফুরে হয়ে উঠল। আকাশ কর্তব্য-কর্ম ঠিক করে ফেলল, সিদ্ধান্ত নিল- আংশিক পোক চুল ও গোঁফ কালো করতে হবে। মিশমিশে কালো করা যাবে না, আর সবটা কালো ..."



বাতিল প্রোজেক্ট - অনুষ্টুপ শেঠ "দুই টিম ম্যানেজার সব ঝগড়া ভুলে গলাগলি করে কোথায় চলে যায় কে জানে। ক্যান্টিনে গোল পাকিয়ে বসা ট্রেনিদের দল আজ চুপচাপ, বলার মত কিছু খুঁজে ..."



ভ্রমণকাহিনি, প্রকৃতি
অ্যামাজন জঙ্গলে - ছন্দা চট্টোপাধ্যায় বিউট্রা
"একদিন ঠিক করলাম রাত্তিরে নৌকায় কুমীর দেখতে যাবার। টর্চ-এর আলোয় কুমীরদের চোখ চকচক করে। দু চোখের ব্যবধান যদি বড় হয়, কুমীরের সাইজও সাধারণত: বড় হয়ে থাকে। নদীর মাঝ বরাবর গিয়ে হঠাৎ ..."






রিশিনের দুশ্চিন্তা - অনন্যা দাশ "অসুস্থ লোকটা আগে ভাল লোক ছিল। সবাইকে খুব সাহায্য-টাহায্য করত। সবাই তাকে খুব ভালবাসত কিন্তু যার হার্টটা পেল সে ছিল খুব খারাপ। তার একটা ..." (গল্প)



মানুষের ধর্ম - চম্পক সৌরভ "হঠাৎ তাঁর কানে এলো কারও কাতর আর্তনাদ। কেউ একটানা যন্ত্রণায় কাতরাচ্ছে। সেই শব্দ লক্ষ্য করে খানিকটা এগিয়েই আলম বুঝলেন, আর্তনাদটা ভেসে আসছে একেবারে গঙ্গার ধার থেকে।। ঘোড়া থেকে নেমে ..." (গল্প)



প্রাণের ভাষা - কৃষ্ণা বসু (কবিতা)






parabaas@parabaas.com
© 1997 - 2017 Parabaas Inc. All rights reserved.