Contents of Parabaas-63, পরবাস-৬৩-এর সূচিপত্র






 







পরবাস-৬৩ সূচিপত্র

New articles in other sections:

Translation Section
Rabindranath section
Buddhadeva Bose section


সম্পাদকীয় চিঠিপত্র শিল্প-সাহিত্য সংবাদ লেখক পরিচিতি


পরবাস প্রতিযোগিতা !!
এই কার্টুনের শিরোনাম কী হওয়া উচিত? (৪) অমিতাভ সেন

(কার্টুন কোষাগার, অর্থাৎ আগের কার্টুনগুলিও এখানে)
ধারাবাহিক উপন্যাস
অন্য কোনখানে - দেবজ্যোতি ভট্টাচার্য
খ্রিঃ ৩০০৮০
"সোমকের শরীরের ওপরে ঝুঁকে পড়া ধূলিকণার স্রোতটির মধ্যে থেকে ধীরে ধীরে একটি অপরূপ সুন্দর মুখ রূপ নিচ্ছিল। “এ কী নেরা? এ তো তুমি নও—”..."

| | |




সন্ধ্যাবেলা - সাবর্নি চক্রবর্তী "মাসির মুখে কিন্তু খুশি আর ধরছে না। সেই খুশির গলাতেই প্রায় চেঁচিয়ে উঠল —ওরে সন্ধ্যা, শোন্ একবার জমিদারবাবু কি বলে পাঠিয়েছেন। তোকে উনি পাকাপাকি রাখবেন। ..."

| | | | | |
| | শেষ


সুরমা ঘটকঃ সাক্ষাৎকার (৩) সুরমা ঘটক
"৬২-তে ‘সুবর্ণরেখা’ মর্টগেজ দিয়ে টাকা নিয়ে চলে গেছে। তাহলে আরো দুর্দশা। আর ৬৩ তে ছেলের জন্ম। লক্ষ্মী আমার ছেলে হলে মাথা ঠিক হয়ে যাবে। মাথা একদম ঠিক হল। ৬৪ থেকে চোলাই মদ খেয়ে বিছানা ভাসিয়ে শোওয়া। সুতরাং আমার দুই মেয়েকে স্কুলে পাঠানো, ছেলেকে সব করা ... "

| শেষ




প্রবন্ধ, সমালোচনা, রম্যরচনা
একুশের চিন্তা-চেতনা ও স্মৃতি আবুল (মঃ নুঃ) আলম
"অবশেষে এল ১৯৫২। এল ‘বাংলা রাষ্ট্র ভাষা’র দাবীতে ঘোষিত সেই কাল-বিজয়ী ২১ শে ফেব্রুয়ারী। এ সময় আমি এম এসসি (পদার্থ বিদ্যা) শেষ বর্ষের ছাত্র। প্রাদেশিক সংসদের অধিবেশন চলছিল তখন। ..."



বুদ্ধদেব বসুর চিঠি কনিষ্ঠা কন্যা রুমিকেঃ স্মৃতি সূত্র সম্পাদন: দময়ন্তী বসু সিং চম্পাকলি আইয়ুব
গ্রন্থ সমালোচনা (বুদ্ধদেব বসু বিভাগ)




অনন্য বাস্তবঃ কড়াপাক নরমপাক সিদ্ধার্থ মুখোপাধ্যায়
রঞ্জন ঘোষাল-এর কড়াপাক নরমপাক বইটির আলোচনা।




কেতকী কক্ষপথ পরিক্রমা রবিন পাল কেতকী কুশারী ডাইসন-এর কাছে-দূরের কক্ষপথে বইটির নিবিড় পাঠ; "লেখিকা সেই দ্বিবিধ কক্ষপথে পরিভ্রমণ করেছেন আর এই পরিভ্রমণের মধ্য দিয়ে পরিস্ফুট হয়েছে লেখিকার ব্যক্তিত্ব, রুচি, মানসিকতার নানা পরিচয়। ..."


নিবিড় পাঠঃ অন্য সূর্যের উষ্ণতা — আমেরিকার ছিন্নমূল কালো মানুষের কাহিনী অংকুর সাহা
ইসাবেল উইলকারসন-এর দ্য ওয়ার্ম্থ অফ আদার সান্স — দ্য এপিক স্টোরি অফ আমেরিকা’স গ্রেট মাইগ্রেশান বইটির নিবিড় পাঠ।


স্লিংকি হারিয়ে গেল - ছন্দা চট্টোপাধ্যায় বিউট্রা "স্কুলে যাবার তাড়াহুড়োয় আমার মেয়ে সাপের বাক্সের ঢাকনাটা ভাল করে বন্ধ করতে ভুলে গেছিল। সাপেদের একটুখানি ফাঁকই যথেষ্ট। ঐ ফাঁক দিয়েই সাপ অদৃশ্য! ..."



বোবা পাহাড় ও বেনো জল অনিন্দিতা চক্রবর্তী
"বাস্তবিক জীবনে এমন উড়ান সম্ভবপর নয়। আমরা প্রতিদিন এমনি একটা উড়ানের অপেক্ষা করি, যেখানে খারাপ থেকে ভালোর দিকে, বিচ্ছিন্নতা থেকে একাত্মতায়, বিপদ থেকে নিরাপত্তায়, জাগতিক অন্ধকার থেকে ..."




       

গ্রন্থ-সমালোচনা ভবভূতি ভট্টাচার্য

ব্যোমকেশের চলচ্চিত্রায়নে অভিনেতার ভূমিকা তাপস চক্রবর্তী
"শরদিন্দু বন্দোপাধ্যায় ব্যোমকেশের প্রথম গল্প সত্যান্বেষীতে ব্যোমকেশের চেহারার একটা ছবি এঁকেছিলেন। প্রথম দেখাতেই তার মনে হয়েছিল সে শিক্ষিত, মেধাবী, তীক্ষ্ণদৃষ্টি, সংযতবাক, সহৃদয়, মনস্বিতা, গাম্ভীর্য। ... "

ছবি

দীপাবলি -   
- অনন্যা দত্ত






কবিতা

অরণ্য -   
- অনুষ্টুপ শেঠ

দু'টি কবিতা -   
- অরিন্দম গঙ্গোপাধ্যায়

ভুঁইফোঁড় -   
- তাপসকিরণ রায়

চারটি কবিতা -   
- আর্যা ভট্টাচার্য

অভিমুখ -   
- উদয় চট্টোপাধ্যায়

তিনটি কবিতা - পলাশ কুমার পাল

গুচ্ছকবিতা - মহাশ্বেতা মুখোপাধ্যায়

অজাত শব্দের কাছে (৪) চাঁদ আর শ্রমের সম্পর্ক    - সিদ্ধার্থ মুখোপাধ্যায়

দু'টি কবিতা -    - মলয় সরকার

তিনটি কবিতা - কমলিকা চক্রবর্তী

পণ্যের অধিকার থাকা চাই - সুমিত নাগ

তিনটি কবিতা - সিক্তা দাস

চারটি কবিতা - মফিজুল ইসলাম খান

তিনটি কবিতা - নিরুপম চক্রবর্তী

গুচ্ছকবিতা - সন্তু ঘোষ

তিনটি কবিতা - প্রণব বসুরায়

তিনটি কবিতা - মাধুরী রায়


গল্প
অসার - দিবাকর ভট্টাচার্য "জয়রামের শরীরে যেন একটা শীতল স্রোত বয়ে গেলো। বা হাতের মুঠিতে মোহরটাকে নিয়ে আর ডান হাতে ত্রিশূলটাকে শক্ত করে ধরে উপরের বিশাল কালো আকাশের দিকে মুখ করে বলে উঠলেন ..."



কপাল - পিউ দাশ " বুঁচি নিজে পড়াশোনা শেখেনি। বুঁচিকে দেখতে ভাল নয়। বুঁচির জীবনের কিছুই ওর মনমত নয়। মেয়ে হয়ে জন্ম নেওয়া ইস্তক কপাল পুড়েছে ওর। ওর দিদি ছিল মা-বাপের প্রথম সন্তান। ..."


বাপ্পানের বন্ধু - ভবভূতি ভট্টাচার্য "হঠাৎ তার ‘উঁ উঁ’ ডাক শুনে ঘাড় ঘুরিয়ে দেখে ছেলের চোখ মুখ লাল, লালা ঝরছে মুখ দিয়ে, নাকের পাটা ফুলে উঠেছে। কোনো কারণে প্রচণ্ড রেগে গেলে এমনধারা রূপ হয় ছেলের। ..." (ভূতের গল্প)


দুটি অণু-গল্প: রোবট এবং রূপান্তর - সিদ্ধার্থ মুখোপাধ্যায় "তিন বছর হল ওদের বিয়ে হয়েছে। সুখী দম্পতি। দুজনের খুব ভাব। টুসি জানে, জিতেন চায় এবার ওদের একটা বাচ্ছা-টাচ্ছা হোক। টুসিও কী চায় না? টুসির মন ভারি হয়ে যায়। ..."


হিটলার - শবনম দত্ত "কিন্তু আজ তার মাতৃত্ব সার্থক। সে পেরেছে এই পৃথিবীকে একটা গোটাগুটি মানুষ দিতে। যে বাবা-মার বুড়ো বয়েসের লাঠি, কর্মস্থলে অক্লান্ত কর্মী, আর পৃথিবীর একটি শিশুর সব না পাওয়া ..."




ছত্তিশগড়ের চালচিত্র (৩) - রঞ্জন রায় "ম্যানেজার হেসে বলল— ও হল হকলারাম ছিপিয়া। উত্তেজিত হলে বেশি হকলায়। শান্ত হয়ে যা, তোর কথা আমি বুঝিয়ে বলছি। ও বলছে আপনি যে লোন দিয়েছেন তার আদ্দেক ও দোকানে লাগিয়েছে ..."
প্রথম চিত্র | দ্বিতীয় চিত্র তৃতীয় চিত্র

সেদিন পার্কে - অতনু দে "অনিমেষবাবুর চটকা ভেঙে গেল। বসে থাকতে থাকতে কেমন ঝিমুনির মতন এসে গিয়েছিলো। ধড়মড় করে উঠে দেখলেন সামনে এক বয়স্ক ভদ্রলোক তাঁর দিকে তাকিয়ে আছেন। ঠোঁটের কোণে একটু মৃদু হাসি। ..."


আপদ - রঞ্জন ভট্টাচার্য "আমার পিসতুতো বোন রত্নার শরীরে কতক্ষণ এভাবে কেটেছিল আমরা জানিনা — হঠাৎ দেখলাম সেই ভয়ঙ্কর দৃশ্য — সেই দরজা ফাঁক করে নিঃশব্দে এসে দাঁড়ানো ..."



মুরাদুল ইসলাম-এর দু'টি গল্পঃ
এখানে জাদু শেখানো হয় - "আমি বললাম, ম্যাজিক। যা দিয়ে সব পার হয়ে যাওয়া যায়। দ্রুতবেগে। মুক্ত পাখির মতো ঘন স্বাদের নীল আসমানের ভিতর দিয়ে এবং খুব সম্ভবত আসমান ভেদ করে নিরন্তর। ..." এবং
জামিলুর রেজা একজন বিশেষ কেউ ছিলেন হয়ত - "জামিলুর রেজা তাঁর পা দিয়ে দীর্ঘ বৃত্ত আঁকছেন। তাঁর বৃত্ত গোল না হয়ে পেট মোটা খরগোশের মতো হয়ে যাচ্ছে। কিন্তু তিনি এক মনে বৃত্ত এঁকে চলেছেন। ..."



অপুর জ্যাঠামনি - রাহুল রায় "তারপর ঠামাও একদিন চলে গেলেন। আর, এই বাড়িটার কথা, তার পূর্বগৌরবের কথা, অপুর জ্যাঠামনির কথা বলার আর কেউ রইল না। ..."




ঘোড়া-বাবা - আইভি চট্টোপাধ্যায় "পাতঝড়ি। ন্যাড়া গাছগুলোর দিকে চাইলে কারিয়ার মন হু হু। শুখনা পাত এড়ির নিচে মচ মচ। দু’ চারটে পাখি এখানে সেখানে। গাছের ছায়া খুঁজতেছে। নির্জন দুপহরে বাইরে বড় একটা জনমনিষ্যি থাকে না। ..."




সেতুর শহরে - সুবীর বোস "আমি আর সপ্তর্ষি দুজনেই মাসীমাকে সাহায্য করব বলে দু-পা এগিয়েছি ঠিক তখনই — সে এক স্বর্গীয় দৃশ্য। দূর থেকে দেখলাম মাসীমার সঙ্গী সেই বৃদ্ধ ভদ্রলোক পরম যত্নে মাসীমার হাতে ধরে সে কালভার্ট ..."




পাশের জানালা - তাপসকিরণ রায় "ওই তো মেয়েটি। জানালায় দাঁড়িয়ে তার অপেক্ষায় উদগ্রীব হয়ে চেয়ে আছে। এগিয়ে গেল মৈনাক। একেবারে জানালার পাশটিতে। এবার হঠাৎ তার নজর পড়ল, ..."




ব্লাড মুন - মহুয়া সেন মুখোপাধ্যায় " অন্যমনস্ক ভাবে দাঁড়ালাম আয়নার সামনে, ক্রিমের কৌটো খুলতে গিয়ে চোখ পড়ল আয়নায়।
ফ্রেমে একটা মেপল পাতা আর রক্ত চাঁদ। সর্বনাশা চাঁদ। ..."





ভ্রমণকাহিনি, প্রকৃতি
ভীমবেটকাঃ আদিম মানুষের বিস্ময়কর এক শৈলাশ্রয় - চম্পাকলি আইয়ুব
"অক্টোবরের রৌদ্রোজ্জ্বল একটি দিনে আমরা ভীমবেটকা পৌঁছলাম মূলত গুহাচিত্র দেখবার আগ্রহ নিয়ে কিন্তু বিশাল দুর্গ-প্রাচীরের মত পাহাড় ও ঘন সবুজে ঢাকা বনভূমি প্রথমেই আমাকে মুগ্ধ করল। ..."




দুই বুড়োর গঙ্গাযাত্রা (লেখা ও স্কেচ) - রাহুল মজুমদার "এমন শীতল নিরুত্তাপ অভ্যর্থনা আশা করিনি লালবাবা আশ্রমে। বর্তমান বাবাজী লালচে চেহারা নিয়ে গেরুয়া সোয়েটার টুপি পরে নির্বিকার চিত্তে রোদ্দুর পোয়াতে লাগলেন — ফিরেও তাকালেন না। ..."








আনুর গপ্পো (৩) - নিবেদিতা দত্ত "এবার তাহলে তোকে দর্জি পাখির গল্প বলি। তোর মাসির একটা বই আছে ‘গল্প করে পাখিরা’। নানা রকমের পাখির ছবি দেওয়া বেশ বই। তাতে লেখা আছে টুনটুনি হ’ল দর্জি পাখি। ..." (ধারাবাহিক কাহিনি)
প্রচ্ছদ | ১ | ২ | |



বন্ধু - অনন্যা দাশ "সব কিছু ঠিকঠাক চলছিল এমন সময় একদিন মা দেখে ফেললেন! আমি আর গাবলু সেদিন টেবিলের তলায় ঢুকে গুহা গুহা খেলছিলাম এমন সময় কিছু একটা ঠক করে পড়ে গেল। ..." (গল্প)



parabaas@parabaas.com
© 1997 - 2016 Parabaas Inc. All rights reserved.